BdNewsEveryDay.com
Friday, October 19, 2018

এনআরসি ইস্যুতে ভারতের প্রেসিডেন্টকে বিরোধীদের চিঠি, আমসু'র প্রতিক্রিয়া

Friday, August 10, 2018 - 838 hours ago

ভারতের অসমে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) তালিকা থেকে কোনো ভারতীয় নাগরিকদের নাম যাতে বাদ না পড়ে, তা নিশ্চিত করার জন্য প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দকে বিরোধী নেতারা অনুরোধ জানিয়েছেন।

গতকাল (বৃহস্পতিবার) প্রেসিডেন্টকে দেয়া এক স্মারকলিপিতে এ অনুরোধ জানানো হয়েছে। এতে বলা হয়েছে, এনআরসি তালিকা থেকে যে চল্লিশ লাখ মানুষের নাম বাদ পড়েছে তাদের মধ্যে বাংলাভাষী, অসমীয়া, রাজস্থানি, মারওয়াড়ি, বিহারি, গোর্খা, পাঞ্জাবি, আদিবাসীসহ উত্তর প্রদেশে ও দক্ষিণ ভারতের চার রাজ্যের মানুষ রয়েছেন। দীর্ঘদিন ধরে অসমে বাস করলেও তাদের নাম তালিকায় ওঠেনি।

স্মারকলিপিতে আরো বলা হয়েছে, ‘এনআরসি তালিকায় ভারতের সাবেক প্রেসিডেন্টের পরিবার, সাবেক মুখ্যমন্ত্রী, নির্বাচিত জনপ্রতিনিধি, সৈনিক, নাগরিক সমাজের বিশিষ্টজনের নামসহ গরীব ও প্রান্তিক মানুষের নাম বাদ পড়েছে।  এনআরসি তালিকা তৈরির ক্ষেত্রে গুরুতর অসঙ্গতির ফলে অসংখ্য পরিবারকে তছনছ করাসহ সমাজের শান্তি ও সম্প্রীতি বিনষ্ট করার আশঙ্কা তৈরি করেছে। সেজন্যই এনআরসি খসড়া তালিকা প্রকাশের আগে দুইশ’ কোম্পানি আধাসামরিক বাহিনী পাঠানো হয়েছিল। এরকম চরম পদক্ষেপে শাসকদলের ধ্বংসাত্মক নীতি ও রাজনৈতিক প্রতিহিংসার প্রতিফলন ঘটেছে।

'আমরা গোটা ভারতে সোচ্চার হব'

এসব প্রসঙ্গে অল অসম মাইনরিটি স্টুডেন্টস এসোসিয়েশনের (আমসু) সভাপতি আজিজুর রহমান রেডিও তেহরানকে বলেন, ‘আমরা ১৯৭১ সালের ২৫ মার্চের আগে আসা মানুষদের জন্য লড়াই করছি। যারা পরের লোক তাদের জন্য আমাদের কোনো কথা নেই। এ ব্যাপারে ভারত সরকার যে সিদ্ধান্ত নেবে আমরা তা মেনে নেব। ১৯৭১ সালের ২৫ মার্চের আগের লোকেদের সঙ্গে কোনোভাবেই আমরা বৈষম্য মেনে নেব না। আমরা এজন্য আন্দোলন করব। আমরা সুপ্রিম কোর্টে গেছি। কিন্তু সত্ত্বেও যদি কোনো বৈধ ভারতীয় নাগরিকের সঙ্গে বৈষম্য হয় আমরা গোটা ভারতে সোচ্চার হব।’

প্রেসিডেন্টের কাছে স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে কংগ্রেসের সিনিয়র নেতা আনন্দ শর্মা, ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ডা. ফারুক আবদুল্লাহ, সাবেক প্রধানমন্ত্রী ও জনতাদল (এস) নেতা এইচ ডি দেবগৌড়া, সমাজবাদী পার্টির রামগোপাল যাদব, তেলেগু দেশম পার্টির ওয়াই এস চৌধুরী, রাষ্ট্রীয় জনতা দলের মিসা ভারতী, এনসিপি দলের সুপ্রিয়া সুলে, ডিএমকের তিরুশি শিবা, সিপিআইএমের মুহাম্মদ সেলিম, সিপিআইয়ের ডি রাজা, আম আদমি পার্টি’র সঞ্জয় সিং ও তৃণমূল কংগ্রেসের ডেরেক ও’ব্রায়েন এবং সুদীপ বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন।#

পার্সটুডে/এমএএইচ/এআর/১০

খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন


bdnewseveryday.com © 2017 - 2018