BdNewsEveryDay.com
Wednesday, August 15, 2018

লর্ডসের ঘণ্টা বাজানো হলো না টেন্ডুলকারের

Friday, August 10, 2018 - 121 hours ago

‘ক্রিকেটের মক্কা’ হিসেবেই পরিচিতি পেয়েছে ইংল্যান্ডের অন্যতম পুরোনো ক্রিকেট স্টেডিয়াম লর্ডস। এখানেই আছে ক্রিকেটের পুরোনো ক্লাব মেরিলিবোন ক্রিকেট ক্লাব। সেই লর্ডসে আছে দারুণ এক নিয়ম। প্রতিটি টেস্ট ম্যাচ শুরুর আগে পাঁচ মিনিট ধরে বাজানো হয় ঘণ্টা। কিংবদন্তি সব খেলোয়াড় ঘণ্টা বাজিয়ে খেলা শুরুর সংকেত দেন।

ভারত-ইংল্যান্ডের মধ্যে চলমান টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে সেই ঘণ্টা বাজানোর দায়িত্বটা পেয়েছিলেন কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। কিন্তু আফসোসের বিষয়, সেই ঘণ্টাটা বাজাতেই পারেননি তিনি। বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি একটি বলও। অনুষ্ঠিত হতে পারেনি টসটাও। ফলে কিছুটা আফসোসেই পুড়তে হয়েছে টেন্ডুলকারকে। নিজের টুইটারে তিনি লিখেছেন, ‘লর্ডসে দ্বিতীয় টেস্ট শুরুর আগে ঘণ্টা বাজানোর জন্য সবকিছু তৈরিই ছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অন্য রকম পরিকল্পনা ছিল আবহাওয়ার। আশা করছি, আগামী চার দিনে আমরা দারুণ কিছু ক্রিকেটীয় মুহূর্ত দেখব।’

১৯৯০ সালে টেন্ডুলকারও তাঁর টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন এই লর্ডস থেকেই। খেলেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে। ২০১০ সালে তাঁকে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের আজীবন সদস্যের মর্যাদা দেওয়া হয়েছে।

২০০৭ সাল থেকে শুরু করা হয়েছিল লর্ডসের এই ঘণ্টা বাজানোর প্রথা। টেন্ডুলকার এবারই প্রথমবারের মতো পেয়েছিলেন সেই সুযোগ। কিন্তু বৃষ্টির বাধায় সেটি আর পারলেন না সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। এখন দ্বিতীয় দিনে যদি খেলা মাঠে গড়ায়, তাহলে ঘণ্টা বাজানোর সুযোগটা পেয়ে যাবেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক টেড ডেক্সটার।


bdnewseveryday.com © 2017 - 2018