BdNewsEveryDay.com
Wednesday, October 17, 2018

এ কেমন বর্বরতা? (ভিডিও)

Friday, August 10, 2018 - 838 hours ago

ইয়েমেনে আবারও হত্যা করা হয়েছে এক ঝাঁক নিষ্পাপ শিশুকে। স্কুলবাসে করে কুরআনের ক্লাসে যাওয়ার সময় সৌদি হামলায় তাদের প্রাণহানি ঘটেছে। আল-মাসিরা টিভি চ্যানেলে নিহত শিশুদের ছবি ও ভিডিও সম্প্রচার করা হচ্ছে। এসব ভিডিও দেখলে যেকোনো পাষণ্ডের চোখের কোণেও অশ্রু জমার কথা। কিন্তু আগ্রাসীদের হৃদয় যেন একবারের জন্যও কাঁপছে না। সেখানে একের পর এক শিশুহত্যা চলছেই।

আন্তর্জাতিক রেডক্রস কমিটি জানিয়েছে, হতাহত শিশুদের সবারই বয়স ১৫ বছরের কম।গতকাল (বৃহস্পতিবার) স্কুল ছাত্রদের বহনকারী বাসটি যখন সা’দা প্রদেশের দাহিয়ান মার্কেটের ভেতর দিয়ে যাচ্ছিল ঠিক তখনি সেটাকে লক্ষ্য করে হামলা চালায় সৌদি জঙ্গি বিমান।

আন্তর্জাতিক আইনের আওতায় কোনো যুদ্ধক্ষেত্রে বেসামরিক নাগরিকদের অবশ্যই সুরক্ষিত রাখতে হবে বলে উল্লেখ করেছে রেডক্রস। ‘সেভ দ্য চিলড্রেন’ এ হামলাকে ভয়াবহ আখ্যা দিয়ে অবিলম্বে ঘটনাটির পূর্ণ ও নিরপেক্ষ তদন্ত দাবি করেছে। কিন্তু সৌদি আরব বলছে, তারা কোনো অন্যায় করে নি।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি হামলার কঠোর নিন্দা জানিয়ে এর বিরুদ্ধে আন্তর্জাতিক পদক্ষেপের দাবি জানিয়েছেন। আগ্রাসীরা যাতে আর এ ধরণের অপরাধ না করে সেজন্য সৌদি আরব ও তার মিত্র দেশগুলোর ওপর চাপ বাড়াতে বলেছেন তিনি।

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও তার কয়েকটি মিত্রদেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহালের জন্য সামরিক আগ্রাসন শুরু করলেও সৌদি আরব সে লক্ষ্য অর্জন করতে পারে নি।#

পার্সটুডে/এসএ/১০


bdnewseveryday.com © 2017 - 2018