BdNewsEveryDay.com
Sunday, November 18, 2018

প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া

Thursday, July 12, 2018 - 838 hours ago

অতিরিক্ত সময়ে মারিও মানজুকিকের দেয়া গোলে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপের ফাইনালে ওঠেছে ক্রোয়েশিয়া। আগামী ১৫ জুলাই দলটি ফ্রান্সের বিপক্ষে শিরোপার জন্য লড়বে। 

বুধবার রাতে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে মাত্র ৫ মিনিটে ফ্রিকিক থেকে কাইরান ত্রিপিয়ারের গোলে এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। ডি বক্সের অনেকটা বাইরে থেকে দুর্দান্ত এক ফ্রিকিকে গোল করেছিলেন তিনি। প্রথমার্ধে এই এক গোলে পিছিয়ে থাকা ক্রোয়েশিয়াকে সমতায় ফিরিয়েছেন ইভান পেরিসিক। ৬৮ মিনিটে ডান দিক থেকে উড়ে আসা বল এক ইংলিশ ডিফেন্ডারের মাথার উপর দিয়ে শট নেন পেরিসিক। নান্দনিক এই শটেই লক্ষ্যভেদ করতে সক্ষম হয় ক্রোয়েটরা। সেই সুবাদে ম্যাচে সমতায় ফেরাতে সক্ষম হয় দলটি।

নির্ধারিত সময়ে দু’দল আর কোনও গোল করতে না পারায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেই অতিরিক্ত সময়ের ১৯ মিনিটে মারিও মানজুকিকের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। শেষ পর্যন্ত ইংল্যান্ড আর কোনও গোল দিতে না পারায় ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া।  

২০ বছরের অপেক্ষা শেষে বিশ্বকাপের আবার সেমিফাইনাল মঞ্চে পা রেখেছিল ক্রোয়েশিয়া। অপরদিকে ১৯৯০ সালের পর বছরে প্রথম সেমিফাইনালে ওঠে ইংলিশরা। তবে ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ীদের মিশনটা ক্রোয়েটরা এখানেই শেষ করে দিয়েছে। আর তারা প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে লড়াইয়ের যোগ্যতা অর্জন করেছে। 

ইত্তেফাক/কেআই


bdnewseveryday.com © 2017 - 2018