BdNewsEveryDay.com
Wednesday, November 21, 2018

রাসিক নির্বাচন: প্রতীক পেয়েই ভোটের মাঠে প্রার্থীরা

Tuesday, July 10, 2018 - 838 hours ago

সংগ্রাম অনলাইন ডেস্ক:

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া  হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের মধ্যে এ প্রতীক বরাদ্দ শুরু হয়। প্রতীক বরাদ্দ পেয়েই ভোটের মাঠে নেমে পড়েন প্রার্থীরা।

এদিকে নৌকা প্রতীক পেয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণার মধ্য দিয়ে ভোটের প্রচার শুরু করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। 

আর ধানের শীষ প্রতীক পেয়ে শাহ মখদুম (রঃ) মাজার জিয়ারত করে প্রচার শুরু করেন বিএনপির মনোনীত প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল।

রিটার্নিং কর্মকর্তা আমিরুল ইসলাম জানান, প্রথমে সংরক্ষিত আসনের নারী প্রার্থীদের মাঝে প্রতীক দেয়া হয়।এর পর পর্যায়ক্রমে মেয়র পদে ও সাধারণ কাউন্সিলর পদের প্রার্থীদের প্রতীক দেয়া হয়। যারা একই প্রতীক চেয়েছেন তাদের লটারির মাধ্যমে প্রতীক দেয়া হয়েছে।

মেয়র প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত এএইচএম খায়রুজ্জামান লিটনকে নৌকা, বিএনপি মনোনীত প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলকে ধানের শীষ, বাংলাদেশ জাতীয় পার্টির (মতিন) হাবিবুর রহমান হাবিবকে কাঁঠাল, ইসলামী আন্দোলনের সরিফুল ইসলামকে হাতপাখা, স্বতন্ত্র মুরাদ মোর্শেদকে হাতি প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২১৭ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলরে ১৬০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫২ জন।

প্রতীক বরাদ্দের পর দলীয় প্রার্থীরা নগরীতে পোস্টার, ব্যানার ও ফেস্টুন টাঙানোসহ মাইকে প্রচার শুরু করেছেন। বিশেষ করে দলীয় প্রার্থীদের প্রতীক নির্ধারণ থাকায় তারা আগে থেকে ছাপার কাজ সেরে রাখেন। সোমবার দিবাগত রাত ১২টার পর থেকেই অনেকেই প্রচারপত্র টাঙানো শুরু করেন।

দুপুরে আওয়ামী লীগের মনোনিত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন। ১৪ দফার ইশতেহারে রাজশাহীতে এক লাখ লোকের কর্মসংস্থানের অঙ্গীকারসহ শিক্ষা ও স্বাস্থ্যসেবাকে গুরুত্ব দিয়ে মেগা সিটি গড়ে তোলার প্রতিশ্রুতি দেন তিনি। 

ইশতেহারে লিটন বলেন, রাজশাহীকে উত্তরাঞ্চলের তথা সমগ্র দেশের শান্তি ও সম্প্রীতি, শিক্ষা ও সংস্কৃতি, বেকারমুক্ত কর্মমুখরতার উজ্জীবনে উন্নত ও সমৃদ্ধ আধুনিক মহানগরী হিসেবে গড়ে তুলবো; এই আমার অঙ্গীকার। এসময় আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ ১৪ দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন

অন্যদিকে, দুপুরে শাহ মখদুম (রঃ) মাজার জিয়ারত করে নির্বাচনী প্রচারে নামেন বিএনপির মনোনীত মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে নগরবাসী শান্তির প্রতীক ধানের শীষে ভোট দেবে এবং বিপুল ভোটে তাকে বিজয়ী করবেন। এ সময় তার সঙ্গে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুসহ বিএনপির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৩০টি ও সংরক্ষিত মহিলা ওয়ার্ড ১০টি। এই সিটিতে মোট তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৫৬ হাজার ৮৫ জন ও নারী ভোটার এক লাখ ৬২ হাজার ৫৩ জন। মোট ১৩৮টি কেন্দ্রে আগামী ৩০ জুলাই ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।-ইউএনবি


bdnewseveryday.com © 2017 - 2018