BdNewsEveryDay.com
Monday, July 23, 2018

খাদ্য মজুদের সক্ষমতা বাড়াতে ৩১৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন

Tuesday, July 10, 2018 - 298 hours ago

সংগ্রাম অনলাইন ডেস্ক:

দেশব্যাপী খাদ্য মজুদের সক্ষমতা বাড়ানোর জন্য গুদাম সংস্কার ও নির্মাণসহ মোট ছয়টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।খবর ইউএনবির।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয় একনেক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়

বৈঠক শেষ অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের বলেন, ‘একনেক বৈঠকে ছয়টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। যাতে সর্বমোট ব্যয় হবে আনুমানিক দুই হাজার ৯২০ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে দুই হাজার ৭০ কোটি ১৪ লাখ টাকা সরকারিভাবে অর্থায়ন হবে, ৬২৫ কোটি ৭০ লাখ টাকা পাওয়া যাবে প্রকল্প সাহায্য হিসেবে। আর ২২৪ কোটি ৫৫ লাখ টাকার যোগান আসবে সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে।’

অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর মধ্যে চারটি নতুন এবং বাকিগুলো সংশোধিত।

খাদ্য গুদামের প্রকল্প সম্পর্কে প্রতিমন্ত্রী জানান, প্রকল্পটি ২০২১ সালের জুনের মধ্যে দেশের ৬২ জেলার ১৯৪ উপজেলা ও সাত সিটি করপোরেশনে বাস্তবায়ন করা হবে। ব্যয় হবে ৩১৬ কোটি ৮৮ লাখ টাকা।

পরিকল্পনা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রকল্পের আওতায় ৫৫০টির মতো গুদাম সংস্কার এবং ২০টি নতুন নির্মাণ করা হবে।

বৈঠকে বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র নির্মাণ (১ম সংশোধন) প্রকল্পও অনুমোদন করা হয়। এক হাজার ৩০৩ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ২০২০ সালের ডিসেম্বর নাগাদ নারায়ণগঞ্জের রূপগঞ্জে এ কেন্দ্র নির্মাণ করা হবে। 

অনুমোদন পাওয়া বাকি চারটি প্রকল্প হলো- ২৫২ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে মাইজদী-রাজগঞ্জ-ছয়ানী-বসুরহাট-চন্দ্রগঞ্জ আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ, ২১৭ কোটি ৪৯ লাখ টাকায় পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় চলমান খানজাহানআলী বিমানবন্দর নির্মাণের জন্য জমি অধিগ্রহণ, ১৭০ কোটি ৫৬ লাখ টাকায় ৩৭ জেলায় সার্কিট হাউজের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং ৬৫৯ কোটি ৮০ লাখ টাকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন।


bdnewseveryday.com © 2017 - 2018