BdNewsEveryDay.com
Wednesday, April 25, 2018

পঞ্চায়েত নির্বাচন নিয়ে হাইকোর্টে ধাক্কা নির্বাচন কমিশন ও তৃণমূলের

Monday, April 16, 2018 - 218 hours ago

ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেল নির্বাচন কমিশন ও রাজ্যের ক্ষমতাসীন তৃনমূল কংগ্রেস।

আজ (সোমবার) হাই কোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং অনিন্দ্য মুখোপাধ্যায়ের সমন্বিত বেঞ্চে সিঙ্গল বেঞ্চের দেয়া স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে যে আবেদন করা হয়েছিল হয়েছিল, তা খারিজ হয়ে যায়।

ডিভিশন বেঞ্চ আজ জানায়, সিঙ্গল বেঞ্চের কাজে তারা হস্তক্ষেপ করবে না।ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়, যেহেতু মামলাটি বিচারপতি সুব্রত তালুকদারের সিঙ্গল বেঞ্চে চলছে , সেজন্য  মামলা শেষ না হওয়া পর্যন্ত ডিভিশন বেঞ্চ ওই বিষয়ে হস্তক্ষেপ করবে না৷

গত ১২ এপ্রিল নির্বাচন প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ জারি করে কলকাতা হাই কোর্ট সিঙ্গল বেঞ্চ৷ পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দেয়াকে কেন্দ্র করে অশান্তির জেরে আদালতের দ্বারস্থ হয়েছিল বিজেপি, সিপিএম ও কংগ্রেস। নির্বাচন প্রক্রিয়ার ওপর অন্তবর্তী স্থগিতাদেশ জারি করে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ।

আজ রাজ্যের পক্ষ থেকে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় সংবিধানের ২৪৩-ও ধারা তুলে ধরে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে সাফাই দেন৷পঞ্চায়েত নির্বাচন নিয়ে বিরোধীদের অভিসন্ধি রয়েছে বলেও আদালতে আভিযোগ করা হয়৷ নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর বিরোধীরা মামলা করে নির্বাচনী প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করছে বলে অভিযোগ করেন রাজ্যের আইনজীবী৷  পরে ডিভিশন বেঞ্চ থেকে মামলা সিঙ্গল বেঞ্চে পাঠানোর পরামর্শ দেয় আদালত৷ আগামীকাল (মঙ্গলবার) হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে ওই মামলার শুনানি হবে।#

পার্সটুডে/এমএএইচ/বাবুল আখতার/১৬

 

 


bdnewseveryday.com © 2017 - 2018