BdNewsEveryDay.com
Sunday, July 22, 2018

গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে আর্জেন্টিনা?

Friday, June 22, 2018 - 735 hours ago

আর্জেন্টিনা শেষবারের মতো কবে বিশ্বকাপ জিতেছিল? উত্তরটা প্রায় সবারই জানা। ১৯৮৬ সালে। কিন্তু আর্জেন্টিনা শেষবারের মতো কবে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল? অনেকেরই হয়তো মনে নেই। কিন্তু স্মৃতির ঝুল ঝেড়ে সেইসব অপ্রিয় পরিসংখ্যান বের করতে হচ্ছে, কারণ আবারও ঠিক একই রকম আশঙ্কা তৈরি হয়েছে দুবারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনাকে নিয়ে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ড্র আর দ্বিতীয় ম্যাচে ৩-০ গোলের বড় ব্যবধানে হারের ফলে নকআউট পর্বে লিওনেল মেসিদের দেখা যাবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে ঘোর সংশয়।

২০০২ সালের কোরিয়া-জাপান বিশ্বকাপে শেষবারের মতো আর্জেন্টিনাকে বিদায় নিতে হয়েছিল গ্রুপ পর্ব থেকে। তখনো আকাশি-সাদা জার্সি গায়ে আবির্ভাব ঘটেনি এ সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির। ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে আর্জেন্টিনা গিয়েছিল কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। আর ২০১৪ সালের সর্বশেষ বিশ্বকাপে তো ফাইনালেই খেলেছিল মেসির আর্জেন্টিনা। কিন্তু এবারের রাশিয়া বিশ্বকাপে আবার সেই ২০০২ সালে ফিরে যেতে চাইছে আলবেসিলেস্তেরা।

মেসিদের গ্রুপ পর্ব পেরোনোর আশা অবশ্য এখনো শেষ হয়ে যায়নি। তবে সেসবের জন্য এখন বসতে হচ্ছে নানা হিসাব-কিতাবের খাতা খুলে। আজ ‘ডি’ গ্রুপের নাইজেরিয়া বনাম আইসল্যান্ডের খেলার ওপর নির্ভর করছে অনেক হিসাব। এই ম্যাচের ফলাফলের পর স্পষ্টভাবে বোঝা যাবে যে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার শেষ গ্রুপ ম্যাচটির ফল কেমন হতে হবে। তার আগে আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের ফল নিয়ে কিছু হিসাব দেখে নেওয়া যাক।

আজ যদি আইসল্যান্ডের বিপক্ষে নাইজেরিয়া জিতে

তাহলে সব দলের দুই ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চলে যাবে নাইজেরিয়া। সে ক্ষেত্রে নাইজেরিয়ার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে জয় পেলেই চার পয়েন্ট নিয়ে নকআউট পর্বে চলে যেতে পারবে আর্জেন্টিনা। অন্যদিকে হার বা ড্রয়ের খাঁড়ায় পড়লেই ধরতে হবে এয়ারপোর্টের পথ।

আজ যদি নাইজেরিয়ার বিপক্ষে আইসল্যান্ড জেতে

তাহলে কিছুটা জটিলই হয়ে যাবে আর্জেন্টিনার হিসাবে। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চলে যাবে আইসল্যান্ড। তখন শেষ ম্যাচে নাইজেরিয়াকে তো হারাতে হবেই, সেইসঙ্গে মাথায় রাখতে হবে গোল ব্যবধানের বিষয়টাও। আর টানা দুই ম্যাচ হেরে বিদায় প্রায় নিশ্চিত হয়ে যাবে নাইজেরিয়ার।

আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচ যদি ড্র হয়

আর্জেন্টিনার জন্য আজ আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের সবচেয়ে কাঙ্ক্ষিত ফলাফল এটাই হবে। তাহলে দুই ম্যাচ শেষে ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকবে আইসল্যান্ড। আার্জেন্টিনা ও নাইজেরিয়ার ঘরে জমা হবে ১ পয়েন্ট করে। নিজেদের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ড যদি ড্র করে আর আর্জেন্টিনা জিতে যায়, তাহলে নকআউট পর্বের টিকেট পেয়ে যাবে মেসিরা।

কিন্তু আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচ ড্রয়ের পর আইসল্যান্ড যদি তাদের শেষ গ্রুপ প্রতিপক্ষ ক্রোয়েশিয়াকে হারিয়ে দেয়, তাহলে নাইজেরিয়ার বিপক্ষে জিতেও কোনো লাভ হবে না আর্জেন্টিনার। ৫ পয়েন্ট নিয়ে পরবর্তী রাউন্ডে চলে যাবে আইসল্যান্ড। আর ৪ পয়েন্ট নিয়ে বিদায় নিতে হবে আকাশি-সাদাদের।

শেষ পর্যন্ত মাঠের লড়াইয়ে কী হবে, তা জানার জন্য অপেক্ষা ছাড়া উপায় নেই। তবে একটা বিষয় স্পষ্ট যে আর্জেন্টিনাকে এখন তাকিয়ে থাকতে হচ্ছে অন্য ম্যাচগুলোর ফলাফলের দিকে।


bdnewseveryday.com © 2017 - 2018