BdNewsEveryDay.com
Wednesday, April 25, 2018

ধারণার চেয়ে বেশি টিকবে টেসলা ব্যাটারি

Monday, April 16, 2018 - 218 hours ago

জরিপে দেখা গেছে টেসলা গাড়ি এক লাখ ৬০ হাজার মাইলেরও বেশি চলার পর ব্যাটারি ৯০ শতাংশ পর্যন্ত চার্জিং ক্ষমতা ধরে রাখছে। ৩৫০ জন গাড়ি মালিককে নিয়ে জরিপটি চালানো হয়, বলা হয়েছে প্রযুক্তি সাইট এনগ্যাজেটের প্রতিবেদনে।

দীর্ঘ ব্যবহারে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির ক্ষমতা কমতে থাকে। মালিকের জন্য এটি একটি দুশ্চিন্তার বিষয় হিসেবেই বিবেচনা করা হয়। কিন্তু সাম্প্রতিক এই জরিপ থেকে গ্রাহক কিছুটা আশ্বস্ত হতেই পারেন।

জরিপে দেখা গেছে ৫০ হাজার মাইল চলার পর টেসলা গাড়ির ব্যাটারি ক্ষমতা পাঁচ শতাংশ কমে যায়। এরপর ব্যাটারির ক্ষমতা আরও ধীর গতিতে কমতে থাকে।

নতুন হিসেবে দেখা যাচ্ছে, ব্যাটারির ক্ষমতা এই হারে কমতে থাকলে তিন লাখ কিলোমিটার চলার পরও ব্যাটারির ক্ষমতা থাকবে ৯০ শতাংশ। আর আট লাখ কিলোমিটার পাড়ি দেওয়ার পর এর ক্ষমতা দাঁড়াবে ৮০ শতাংশ।

টেসলার বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ি মডেল এস ও মডেল এক্স-এর ব্যাটারি ক্ষয়ে কোনো ওয়্যারেন্টি দেয় না প্রতিষ্ঠানটি। কিন্তু মডেল ৩-এর ক্ষেত্রে নিশ্চয়তা দেওয়া হচ্ছে যে ১২০০০০ মাইল পাড়ি দেওয়ার পরও ব্যাটারির ক্ষমতা থাকবে ৭০ শতাংশ। জরিপের তথ্য অনুযায়ী এই নিশ্চয়তা সহজেই পূরণ করতে পারবে বৈদ্যিতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।


bdnewseveryday.com © 2017 - 2018