BdNewsEveryDay.com
Tuesday, December 11, 2018

পদ্মা সেতুতে আরো ১ হাজার ৪০০ কোটি টাকা ব্যয় বাড়ল

Friday, June 22, 2018 - 838 hours ago

সংগ্রাম অনলাইন ডেস্ক:

দেশের সর্ববৃহৎ নির্মাণযজ্ঞ পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে আবারো ব্যয় বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রকল্পটিতে আরো ১ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে।

বৈঠক শেষ পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সাংবাদিকদের জানান, সেতু এলাকায় নদী ব্যবস্থাপনা কাজে সাময়িকভাবে ২৫ বছরের জন্য আরো ১ হাজার ১৬২ দশমিক ৬৭ হেক্টর জমি অধিগ্রহণ করতে হবে। এ জন্য অতিরিক্ত ১ হাজার ৪০০ কোটি টাকা লাগছে।

নতুন বরাদ্দের ফলে পদ্মা সেতু নির্মাণে মোট ব্যয় বেড়ে দাঁড়াচ্ছে ৩০ হাজার ৯৩ কোটি টাকার বেশি।

সর্বপ্রথম ২০০৭ সালে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প অনুমোদন করে একনেক। ব্যয় ধরা হয় ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা। পরে ২০১১ সালে প্রথম সংশোধিত প্রকল্প হিসেবে ব্যয় বেড়ে হয় ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকা। ২০১৬ সালে প্রকল্পের দ্বিতীয় সংশোধিত ব্যয় ধরা হয় ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৮ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী জানান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পটি (২য় সংশোধিত) আনুমানিক ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে ফাস্ট ট্রাক প্রকল্প হিসেবে বাস্তবায়িত হচ্ছে। আগামী ডিসেম্বর নাগাদ এ প্রকল্প শেষ হওয়ার কথা রয়েছে। প্রকল্প কাজের পাঁচটি অংশের মধ্যে জাজিরা সংযোগ সড়ক, মাওয়া সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া-২ নির্মাণ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বর্তমানে মূল সেতু নির্মাণ ও নদীশাসন কাজ চলমান রয়েছে।-ইউএনবি


bdnewseveryday.com © 2017 - 2018