BdNewsEveryDay.com
Monday, April 23, 2018

কোটা সংস্কারের দাবির বিরুদ্ধে পাল্টা মহাসমাবেশের ডাক; সংশ্লিষ্টদের প্রতিক্রিয়া

Monday, April 16, 2018 - 174 hours ago

বাংলাদেশের সরকারী চাকুরিতে কোটা সংস্কারের দাবিকে স্বাধীনতা বিরোধী চক্রের ‘তথাকথিত আন্দোলন’ আখ্যায়িত করে তা প্রতিহত করতে আগামী ২৪ এপ্রিল (মঙ্গলবার) দুপুর দুই টায় শাহবাগে মহাসমাবেশ করার ঘোষনা দিয়েছে মুক্তিযোদ্ধা মহা-সমাবেশ বাস্তবায়ন পরিষদ।

ওদিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে দায়ের করা মামলা আগামী দুই দিনের মধ্যে প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। অন্যথায় ফের আন্দোলনে নামার হুমকি দিয়েছে শিক্ষার্থীরা।

তবে, কোটা সংস্কার ইস্যুতে আবারও শাহবাগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেউ বসে কি না সেদিকে নজর রাখতে দলের নেতাদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সরকারি সফরে সৌদি ও যুক্তরাজ্যে যাওয়ার আগমুহূর্তে গণভবনে দলীয় নেতাকর্মীরা সাক্ষাৎ করতে গেলে তিনি এসব নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।

ছাত্রদের  কোটা সংস্কারের  আন্দোলনকে সমর্থন করে সর্বদলীয় ইসলামি ছাত্র ঐক্য-এর সমন্বয়ক মুহাম্মদ আব্দুল হাসিম রেডিও তেহরানকে বলেন, প্রধানমন্ত্রী ছাত্রদের দাবি মানার কথা বললেও  তিনি যেভাবে  প্রতক্রিয়া দেখিয়েছেন তাতে মনে  হয়েছে  হয়েছে তিনি এ ব্যাপারে আন্তরিক নন। তবে   এটা মনে রাখতে হবে   ছাত্রদের ন্যায্য আন্দোলন কখনোই ব্যর্থ হয়নি ।  

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের  নেতারা আজ বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে সংবাদ সম্মেলন করে বলেছেন , তাদের আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য একটি কুচক্রী মহল  তাদেরকে জামায়াত - শিবির পরিচয়ে  আখ্যায়িত করে  মিথ্যা ও ভিত্তিহীন  প্রচারনা চালাচ্ছে।  

তারা বলেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থা আমাদের সম্পর্কে তথ্য - উপাত্ত সংগ্রহ করেছে। তারা ইতিবাচক পেয়েছে বলেই আমাদের আন্দোলনে কোনো বাধা দেয়নি। প্রধানমন্ত্রীও আমাদের দাবি মেনে নিয়েছেন। কিন্তু দেশকে অস্থিতিশীল করার জন্য একটি কুচক্রী মহল আমাদের নামে অপপ্রচার চালিয়ে আন্দোলন ভিন্নপথে প্রবাহিত করার চেষ্টা চলছে। ’  এদিকে, কোটা সংস্কারের দাবিকে স্বাধীনতা বিরোধী চক্রের ‘তথাকথিত আন্দোলন’ আখ্যায়িত করে তা প্রতিহত করতে আগামী ২৪ এপ্রিল (মঙ্গলবার) অপরাহ্নে শাহবাগে মুক্তিযোদ্ধা মহা-সমাবেশের আহবান দিয়েছে  মুক্তিযোদ্ধারা।

সমাবেশ থেকে জাতীয় অস্তিত্ব রক্ষা ও প্রিয় স্বাধীনতার বিরুদ্ধে সব ষড়যন্ত্র প্রতিহত করার লক্ষ্যে কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন পরিষদের আহ্বায়ক ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ আহাদ চৌধুরী।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এই মহাসমাবেশের ঘোষণা দেয়া হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা মহা-সমাবেশ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব আলহাজ মিনাজুর রহমান, আব্দুস সালাম মজুমদার প্রমুখ।

আহাদ চৌধুরী বলেন, "আমরা কোনো সুযোগ-সুবিধা কিংবা কিছু পাওয়ার আশায় জীবনবাজি রেখে মুক্তিযুদ্ধ করিনি। কোটা আমরা কখনও চাইনি। মহান নেতা বঙ্গবন্ধু এ কোটার ব্যবস্থা করেছিলেন।"

তবে অতি সম্প্রতি তথাকথিত কোটা সংস্কার আন্দোলনের নামে স্বাধীনতাবিরোধী চক্র চাতুরতার সঙ্গে কোমলমতি ছাত্র-ছাত্রী ও যুবকদের মাঝে ভ্রান্ত ধারণা সৃষ্টির মাধ্যমে দেশব্যাপী অরাজকতা সৃষ্টি করেছে। যা মূলত মহান মুক্তিযুদ্ধের চেতনার প্রতি সরাসরি আঘাত’।

আহাদ চৌধুরী বলেন, তথাকথিত কোটা সংস্কারের নামে স্বাধীনতাবিরোধীরা ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা চালিয়েছে। দেশপ্রেমিক মুক্তিযোদ্ধারা এই পরিস্থিতিতি চুপচাপ বসে থাকতে পারে না। স্বাধীনতা বিরোধীদের এই হীন চক্রান্তকে প্রতিহত করা এখন সময়ের দাবি। আজকে কোনো দ্বিধা নয়, কোনো দ্বন্দ্ব নয়, কোনো নেতৃত্বের প্রতিযোগিতা নয়। সব মুক্তিযোদ্ধা এবং দেশপ্রেমিক জনগণকে ঐক্যবদ্ধ হয়ে এই চক্রান্তকে প্রতিহত করতে হবে।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটি

এর আগে  গতকাল  রোববার দুপুরে জাতীয় জাদুঘরের সামনে বীর মুক্তিযোদ্ধাদের সম্মান অক্ষুন্ন ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইনের দাবিতে একটি  মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়।

এ সময় সঙ্গগঠনের সভাপতি মেহেদী হাসান বলেন , কোটা সংস্কার আন্দোলনের মধ্যে দিয়ে মুক্তিযোদ্ধার সন্তানদের অপমান করা হয়েছে। অনেকেই এই আন্দোলনের মধ্যে দিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করেছে । আন্দোলনে গুজব ছড়িয়ে যারা উস্কানি দিয়েছে তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং সরকারি চাকরিতে স্বাধীনতাবিরোধীদের নিয়োগ বন্ধ করার দাবি করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটি।#

পার্সটুডে/আব্দুর রহমান খান/বাবুল আখতার/১৬

 


bdnewseveryday.com © 2017 - 2018