BdNewsEveryDay.com
Tuesday, September 25, 2018

মানুষের মুখভঙ্গি বুঝতে পারে কুকুর

Friday, June 22, 2018 - 838 hours ago

কুকুরকে বলা হয় বিশ্বস্ত প্রাণী। নতুন এক গবেষণা জানাল আরও এক চমকপ্রদ তথ্য। গবেষকরা বলছেন, মানুষের আবেগ বুঝতে পারে প্রভুভক্ত প্রাণীটি।

জার্মানভিত্তিক প্রতিষ্ঠান স্প্রিংগার একটি নতুন গবেষণায় দেখা গেছে, মানুষের মুখভঙ্গি বুঝতে পারে কুকুর। মুখভঙ্গি অনুযায়ী ইতিবাচক ও নেতিবাচক সাড়াও দেয় এ প্রাণী।

গবেষণায় দেখা গেছে, কুকুর যদি কারো মুখ দেখে বাম দিকে মাথা ঘুরায় তবে বুঝতে হবে লোকটি রেগে আছে। আর কুকুর যদি ডান দিকে মাথা ঘোরায় তবে লোকটির মুখে বিস্ময়কর কোনো কিছু থাকবে।

মার্সেল্লো সিনিসকালচি, সিরিনিল্লা ডি’ইনজিও এবং অ্যাঙ্গেলো কুয়ারানটা নামের তিন গবেষক গবেষণাটি পরিচালনা করেছেন।  

মানুষের সঙ্গে কুকুর কতটা যুক্ত তা দেখার জন্য গবেষণাটি করা হয়েছে। এ গবেষণায় দেখানো হয়েছে, মানুষের আবেগের সঙ্গে কুকুর নিজের বুদ্ধিমত্তা কিভাবে কাজে লাগায়।

গবেষণায় বলা হয়, মানুষের পাশাপাশি থেকে কুকুর কিছু বিশেষ দক্ষতার উন্নতি করেছে। যার কারণে কুকুর মানুষকে বুঝতে পারে।

গবেষণায় পাওয়া গেছে, কুকুর তার বুদ্ধিমত্তা দিয়ে মানুষের আবেগ বুঝতে পারে। এজন্য মানুষের কণ্ঠস্বর, গন্ধ, অঙ্গভঙ্গি ও মুখায়ব কুকুরকে সাহায্য করে। 

গবেষণার জন্য একজন পুরুষ ও একজন নারীর স্থিরচিত্র ২৬টি কুকুরের সামনে প্রদর্শন করা হয়। পুরুষ ও নারীর স্থিরচিত্রে মানুষের ছয়টি মৌল আবেগ দেখানো হয়। আলাদা আলাদা স্থিরচিত্রে মানুষের রাগ, ভয়, আনন্দ, দুঃখ, বিস্ময়, বিরক্তি এমনকি নিরপেক্ষতাও দেখানো হয়। কুকুর সবথেকে বেশি সাড়া দেয় যখন মানুষ আনন্দ পায়, রাগান্বিত থাকে এবং ভয় পায়।

স্থিরচিত্র প্রদর্শনে দেখা গেছে, মানুষের মুখভঙ্গি ভয়, আনন্দ ও রাগান্বিত দেখালে কুকুর বাম দিকে মাথা ঘোরায়। মানুষকে বিস্মিত দেখালে তার উল্টোটা ঘটে।  

গবেষণাটির ফলাফল বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘লার্নিং অ্যান্ড বিহ্যাভিয়রে’ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, জুন ২২, ২০১৮ এএইচ/আরআর


bdnewseveryday.com © 2017 - 2018