BdNewsEveryDay.com
Friday, July 20, 2018

সুযোগ শেষ হয়ে যায়নি আর্জেন্টিনার

Friday, June 22, 2018 - 677 hours ago

ক্রোয়েশিয়ার বিপক্ষে গতকাল লজ্জাজনকভাবে হারল আর্জেন্টিনা। গ্রুপপর্বে ০-৩ গোলে মেসিরা শেষ কবে হেরেছিল তা হয়তো মনে নেই অনেকের। তবে এই হার অনেক সমীকরণই পাল্টে দিল। রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোতে পৌঁছাতে এখন মেসিদের অনেক হিসাব নিকাশ করতে হবে।

শেষ ম্যাচে মেসিদের প্রতিপক্ষ নাইজেরিয়া। সেই ম্যাচ জিতলে মেসিদের পয়েন্ট দাঁড়াবে চার। রাশিয়ার বিশ্বযুদ্ধে গ্রুপ ডি’কে কেউ গ্রুপ অফ ডেথ বলে মনে না করলেও এই গ্রুপই এখন অঘটনের গ্রুপ।

আজ শুক্রবার ব্রাজিল-কোস্টারিকা ম্যাচের পাশাপাশি ফুটবল বিশ্বের নজর থাকবে আইসল্যান্ড বনাম নাইজেরিয়া ম্যাচে। লো প্রোফাইল এই ম্যাচই এখন হাইপ্রোফাইল তকমা পেতে চলেছে।

সমীকরণ ১ : নাইজেরিয়া আইসল্যান্ডকে হারিয়ে দিলে মেসিরা শেষ ম্যাচ জিতে পরের পর্বে যাওয়ার সুযোগ পাবে। সেক্ষেত্রে আবার ক্রোয়েশিয়াকে শেষ ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে জিততে হবে। এক্ষেত্রে গ্রুপের খেলা শেষে ক্রোয়েশিয়ার পয়েন্ট দাঁড়াবে ৯, একটি ড্র ও একটি ম্যাচ জিতলে (নাইজেরিয়া ম্যাচ জিতলে) মেসিদের পয়েন্ট দাঁড়াবে ৪। অন্যদিকে আইসল্যান্ড তাদের শেষ দুইম্যাচ হারলে পয়েন্ট ১ আর নাইজেরিয়া ৩ পয়েন্ট। সেক্ষেত্রে অনায়াসেই পরের পর্বে যাবে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা।

সমীকরণ ২ : অন্য সমীকরণ বলছে শুক্রবার নাইজেরিয়াকে আইসল্যান্ড হারালে ৪ পয়েন্ট পাবে প্রথমবার বিশ্বকাপ খেলা এই দেশ। সেক্ষেত্রে গ্রুপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র করলেই শেষ ষোলোয় চলে যাবে আইসল্যান্ড। নাইজেরিয়াকে হারিয়ে চার পয়েন্ট নিয়ে শেষ করলেও আর্জেন্টিনাকে গ্রুপ পর্বেই সফর শেষ করতে হবে।

সমীকরণ ৩ : নাইজেরিয়াকে হারানোর পর ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আইসল্যান্ড শেষ ম্যাচে হেরে গেলে তখন আর্জেন্টিনার সঙ্গে চার পয়েন্টে সমস্থানে পৌঁছাবে। সেক্ষেত্রে গ্রুপ পর্ব শেষে গোল পার্থক্যে যে দল এগিয়ে থাকবে, তার ভাগ্যেই থাকবে শেষ ষোলোর টিকিট।

সমীকরণ ৪ : নাইজেরিয়া ম্যাচ ড্র হলে অন্য সমীকরণ অপেক্ষা করছে আইসল্যান্ডের জন্য। গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে ইতোমধ্যেই শেষ ষোলোতে পৌঁছে গিয়েছে ক্রোয়েশিয়া। নাইজেরিয়ার বিরুদ্ধে ড্র করলে আইসল্যান্ডের পয়েন্ট দাঁড়াবে ২, যেখানে ২ ম্যাচ পর মেসিরা এখন এক পয়েন্টে। আর আইসল্যান্ডের বিরুদ্ধে ড্র করায় নাইজেরিয়া পাবে এক পয়েন্ট। তখন গ্রুপের শেষ ম্যাচ ক্রোয়েশিয়া বনাম আইসল্যান্ডই নির্ণায়ক হয়ে দাঁড়াবে। শেষ ষোলোতে যেতে গেলে সেই ম্যাচ জিততে হবে আইসল্যান্ডকে। নাইজেরিয়া ম্যাচ ড্রয়ের পর সেই ম্যাচও ড্র করলে আইসল্যান্ডকে তখন তিন পয়েন্ট নিয়ে মেসিদের পিছনে থাকতে হবে (মেসিরা নাইজেরিয়া ম্যাচ জিতলে পয়েন্ট দাঁড়াবে ৪)। এই অবস্থা হলে শেষ ষোলোতে যাবে মেসি-দিবালারা। ডি’গ্রুপই এখন গ্রুপ অফ ডেথ! সত্যিই অঘটনের নাম বিশ্বকাপ। কত ম্যাজিকই না লুকিয়ে রয়েছে অঙ্কের হিসেবে।


bdnewseveryday.com © 2017 - 2018