BdNewsEveryDay.com
Tuesday, July 17, 2018

ইউরোপীয়দের প্রতি ইরানি জনগণের আস্থা নেই: আরাকচি

Friday, June 22, 2018 - 605 hours ago

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, ইউরোপের প্রতি ইরানি জনগণের কোনো আস্থা নেই; কাজেই ইউরোপীয় দেশগুলোর উচিত ইরানি জনগণের আস্থা অর্জনের জন্য সচেষ্ট হওয়া।

বৃহস্পতিবার ব্রাসেলসে ইরান ও ইউরোপের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে আরাকচি এ আহ্বান জানান।

তিনি বলেন, ইরানি জনগণ মনে করে পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ সমঝোতা অক্ষুণ্ন রাখার প্রতিশ্রুতি ‘খারাপ পুলিশ’ ও ‘ভালো পুলিশের’ খেলা ছাড়া আর কিছু নয়। এখানে ইউরোপ ‘ভালো পুলিশের’ আচরণ করছে মাত্র।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় পরমাণু সমঝোতায় টিকে থাকবে না তেহরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে ঘোষণা করেন, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে। আমেরিকার ভেতরে ও বাইরে ট্রাম্পের এ বিতর্কিত ঘোষণার বিরুদ্ধে নিন্দার ঝড় বয়ে যায়।

তবে ওই সমঝোতায় স্বাক্ষরকারী বাকি পক্ষগুলো অর্থাৎ ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি, চীন ও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করবে। তাদের এ ঘোষণার জের ধরে গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপের সঙ্গে ইরানের ব্যাপকভিত্তিক আলোচনা চলছে।#

পার্সটুডে/মুজাহিদুল ইসলাম/২২


bdnewseveryday.com © 2017 - 2018