BdNewsEveryDay.com
Sunday, September 23, 2018

ফ্রান্সের কাছে হেরে বিদায় নিলো পেরু

Thursday, June 21, 2018 - 838 hours ago

বাজে ফিনিশিংয়ের খেসারত দিয়ে ফ্রান্সের কাছে ১-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়লো পেরু। এই পরাজয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হলো দক্ষিণ আমেরিকার দলটির। আর ম্যাচের ৩৮ মিনিটে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের করা ম্যাচের একমাত্র গোলে টানা দ্বিতীয় জয় নিয়ে শেষ ষোল নিশ্চিত হলো ফ্রান্সের।

বৃহস্পতিবার (২১ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায়  একাতেরিনবার্গে নামে মুখোমুখি হয় ফ্রান্স-পেরু। এর আগে ১৯৮২ সালে সর্বশেষ প্রীতি ম্যাচে মুখোমুখি হয়ে জয় পেয়েছিলো পেরু। কিন্তু টানা সাত জয় নিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা ফরাসিদের অভিজ্ঞতার কাছেই হার মানলো পেরু।

ম্যাচের একমাত্র গোলটি এসেছে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের পা থেকে। পেরুর ডিফেন্স কাটিয়ে অলিভিয়ের জিরুদের নেওয়া শট গোলবারে ঢোকার আগমুহূর্তে ডিফেন্সে বাধাগ্রস্ত হলে বল গোলরক্ষককে ফাঁকি দিয়ে এমবাপ্পের পায়ের আলতো টোকায় জালে জড়িয়ে যায়। 

এই গোলের মাধ্যমে ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড গড়লেন এমবাপ্পে। তার বর্তমান বয়স ১৯ বছর ও ১৮৩ দিন। আগের রেকর্ড ছিল ডেভিড ত্রেজেগেতের (২০ বছর ও ২৪৬ দিন)।

ডেনমার্কের বিপক্ষে ম্যাচের মতো আজকেও দাপটের সাথে খেলছে পেরু। প্রথমার্ধ শেষে বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকার পাশাপাশি বেশ কয়েকবার আক্রমণ শানালেও শুধু গোলের দেখাই পায়নি ৩৮ বছর পর বিশ্বকাপ খেলতে আসা দক্ষিণ আমেরিকার এই দলটি।

ডেনমার্কের বিপক্ষে ম্যাচে পুরো ম্যাচ ভাল খেলেও শেষ পর্যন্ত পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছিলো ৩৮ বছর পর বিশ্বকাপে পা রাখা দক্ষিণ আমেরিকার দল পেরুকে। ফ্রান্সের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচেও বিশেষ কোন পরিবর্তন হলো না। 

পুরো ম্যাচেই ফরাসি ডিফেন্সে বারবার আক্রমণে গিয়েও গোলের দেখা পায়নি পেরু। ফলে কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলে ১-০ ব্যবধানে পরাজয় বরণ করতে হলো তাদের।

এই পরাজয়ে বিশ্বকাপ থেকে বিদায়ঘন্টা বেজে গেলো পেরুর। সমতায় ফেরার প্রাণান্ত চেষ্টা বারংবার ফরাসি রক্ষণে গিয়ে বাধাগ্রস্ত হয়েছে। বেশ কয়েকবার বল ক্রসবার পেরিয়ে গেছে। তাদের কাউন্টার অ্যাটাকে ফরাসি ডিফেন্স পর্যুদস্ত হয়েও নিতান্তই ফিনিশারের অভাবে হার মানতে হয় পেরুভিয়ানদের।

এই জয়ে দুই ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘সি’র শীর্ষে ফ্রান্স। আর টানা দুই হারে বিদায় ঘন্টা বেজে গেলো প্রায় তিন যুগ পর বিশ্বকাপে পা রাখা পেরুর।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জুন ২১, ২০১৮  এমএইচএম


bdnewseveryday.com © 2017 - 2018