BdNewsEveryDay.com
Sunday, September 23, 2018

অ্যালার্জি কেন হয়?

Thursday, June 21, 2018 - 838 hours ago

অ্যালার্জি খুব প্রচলিত সমস্যা। বিভিন্ন কারণে অ্যালার্জি হয়। অ্যালার্জির কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১১৮তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেলের ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অ্যালার্জি বলতে কী বোঝানো হয়?

উত্তর : আমরা আজ এমন একটি সমস্যা নিয়ে আলোচনা করতে যাচ্ছি, যেটি আমাদের পরিবারে এক বা একাধিক সদস্যের হয়ে থাকে। এর লক্ষণ খুব সাধারণ থেকে একেবারে জীবন ঝুঁকির কারণ হয়ে যেতে পারে। সেটি হচ্ছে অ্যালার্জি।

আমাদের শরীরে ইমিউন সিস্টেম নামে এক ধরনের পদ্ধতি থাকে। এটি আমাদের রোগ প্রতিরোধে সাহায্য করে। কোনো কারণে ইমিউন সিস্টেম যদি হাইপার অ্যাকটিভ হয়ে যায়, তখন এক ধরনের প্রতিক্রিয়া হয়। একে আমরা বলি অ্যালার্জিক রিঅ্যাকশন। আর যা দিয়ে হয়, তাকে বলি অ্যালার্জেন বা সেনসেটাইজার।

প্রশ্ন : অ্যালার্জি কত ধরনের বা কী কী প্রকৃতির রয়েছে?

উত্তর : গবেষণায় দেখা গেছে, গত দুই দশকে অ্যালার্জির পরিমাণ বেড়ে গেছে অনেক গুণ। শিশু-কিশোর-বৃদ্ধ সবাই আক্রান্ত হচ্ছে অ্যালার্জি দিয়ে। আমরা যে পরিবেশে বাস করি, সেই পরিবেশের যে উপাদানগুলো রয়েছে, আলো, বাতাস, পানি, যানবাহনের ধোঁয়া—সবকিছু থেকেই অ্যালার্জি হতে পারে। আমরা যে খাবার খাই, সেই খাবারের কিছু উপাদান থেকে অ্যালার্জি হতে পারে। আমরা দৈনন্দিন জীবনে যে পণ্যগুলো ব্যবহার করি, আমাদের ত্বকে বা আমাদের কাপড় ধোয়ার জন্য, আমাদের থালাবাটির জন্য, সবকিছু থেকে হতে পারে অ্যালার্জি।

আরেকটি হতে পারে কোনো রোগ থেকে মুক্তির জন্য আমরা যে ওষুধ নিই, সেই ওষুধ থেকেও অ্যালার্জি দেখা দেয়।

প্রশ্ন : পণ্য ব্যবহারের মাধ্যমে কীভাবে শরীরে অ্যালার্জি হতে পারে?

উত্তর : আমরা ত্বকের সৌন্দর্যে ও ত্বকের রুটিনে নানা রকম পণ্য ব্যবহার করি। আমরা ভাবি, এগুলো আমাদের সৌন্দর্য বাড়াতে সাহায্য করবে। আসলে কিছু ক্ষেত্রে হয়তো আমাদের ত্বক ও চুলে এরা অনেক উপকার নিয়ে আসে। কিন্তু এদেরই কিছু উপকরণ ব্যবহারের কারণে ত্বকে নানা রকম র‍্যাশ দেখা দেয়। উদাহরণস্বরূপ, আমরা দেখছি একটি পণ্য সুগন্ধিমুক্ত। তবে এর মধ্যে হয়তো এমন কোনো উপদান রয়েছে, যা সুগন্ধিযুক্ত। আমরা হয়তো সেটি পাচ্ছি না। এখানে প্রিজারভেটিভের মধ্যে দেখি, প্যারাভেন ও ফরমাল ডিহাইড্রিড। শ্যাম্পু, কন্ডিশনার বা আমরা যে ফেস প্রোডাক্ট ব্যবহার করি, যে পণ্যে প্যারাভেন ও ফরমাল ডিহাইড্রাল রয়েছে, আমরা সেগুলো এড়িয়ে যাব। আমরা নখে নেইল পলিশ ব্যবহার করি, নেইল পলিশ দূর করি, এখানে অ্যাসিটোন থাকে। অ্যাসিটোন থেকে অনেকের অ্যালার্জি হয়। যেকোনো পণ্য ব্যবহারের আগে আমরা তার উপাদান দেখব। কারণ, এই উপাদানগুলোই আমার জন্য অ্যালার্জির কারণ হতে পারে, আপনার জন্য না হতে পারে।


bdnewseveryday.com © 2017 - 2018