BdNewsEveryDay.com
Sunday, June 24, 2018

জার্মান দলের বিশ্বকাপ মিশন

Thursday, June 14, 2018 - 227 hours ago

এবার তাদের সামনে বিশ্বকাপ ধরে রাখার অভিযান। পঞ্চম বিশ্বকাপ জয়ের স্বপ্নে রাশিয়াই বিশ্বকাপ শুরু হওয়ার দুদিন আগেই জার্মানির জাতীয় ফুটবল দল ৬৩ জন সদস্য নিয়ে মস্কো পৌঁছেছে। বিশ্বকাপ চলাকালীন জার্মান ফুটবল দল থাকবে মস্কো থেকে ৪০ কিলোমিটার দূরে দেসনা নদীর তীরে ভাটুটিংকি শহরতলিতে। ৭২ কক্ষ-সংবলিত স্পা হোটেলে। জার্মান ফুটবল দলের সঙ্গে থাকবেন ২৩ জন খেলোয়াড়, কোচ জোয়াকিম লোসহ তাঁর সহকারী কোচ, চারজন চিকিৎসক, চারজন ফিজিওথেরাপিস্ট, দুজন পাচক, বিশ্লেষক, ফিটনেস ট্রেইনার, সংবাদমাধ্যম ও জার্মান ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা। রাশিয়াই পৌঁছে বুধবার আর বৃহস্পতিবার জার্মানির জাতীয় ফুটবল দল মস্কোর জাসকা ফুটবল ক্লাবের মাঠে অনুশীলন সেরেছে।

রাশিয়া বিশ্বকাপ ঘিরে পুরো জার্মানি এখন কাঁপছে আবেগ আর উত্তেজনায়, শুধু জার্মানি কেন, সারা বিশ্বই উত্তেজনা নিয়ে তাকিয়ে আছে রাশিয়ার দিকে। জার্মানির রাস্তাঘাট, বাসস্টপেজ, শপিং মল, রেলস্টেশন, স্কুল-কলেজ—সবখানেই এখন একটাই আলোচনা, এবার বিশ্বকাপে জার্মানির জাতীয় ফুটবল দল কেমন খেলবে!

ফুটবল নিয়ে আলোচনাতে জার্মান জাতি সব সময় সরব। জার্মানির বনেদি পত্রিকা ডের স্পিগেল লিখেছে, বিশ্বকাপ শুরু হয়ে গেলে ফুটবলপাগল জার্মানির প্রায় আট কোটি মানুষই নিজেদের কোচ বলে জ্ঞান করবেন। কিন্তু জার্মান দলর সফল কোচ জোয়াকিম লো জার্মান দলের দায়িত্ব নেওয়ার পর জার্মান ফুটবল দল এ পর্যন্ত পাঁচটি ইউরোপ ও বিশ্বকাপের লড়াইয়ে তিনবার সেমিফাইনালে আর দুবার ফাইনালে এবং গতবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। এই রেকর্ড আগের কোনো জার্মান কোচের পকেটে নেই। আর এবার তাঁর রাশিয়া বিশ্বকাপ মিশনে কী হয়, তা দেখার অপেক্ষা।

বিশ্বকাপে যাওয়ার আগে প্রস্তুতি ম্যাচে জার্মান দল অস্ট্রিয়ার কাছে ২-১ গোলে পরাজিত হন আর সৌদি আরবের সঙ্গে ২-১ গোলে জয়লাভ করেন। এই দুই প্রস্তুতি ম্যাচ জার্মান জাতীয় ফুটবল দলের নৈপুণ্য নিয়ে নানা রকম সমালোচনা হয়েছে। জার্মান দলের কোচ জোয়াকিম লো যাত্রার প্রাক্কালে বলেছেন, বিশ্বকাপের কোনো দলকেই ছোট করে দেখার উপায় নেই, তা মেক্সিকো, সুইডেন বা দক্ষিণ কোরিয়া হোক। তবে প্রস্তুতি ফুটবল ম্যাচের মতো আমরা খেলতে চাই না। তিনি তাঁর ১২ বছরের ট্রেইনার অভিজ্ঞতার প্রসঙ্গ টেনে বলেন, ‘গত বিশ্বকাপ ও ইউরোপিয়ান কাপের অভিজ্ঞতা দিয়ে বলতে পারি, সবাই বর্তমান বিশ্বকাপজয়ী জার্মান দলের সঙ্গে তাঁদের সেরাটা দিয়ে খেলতে চান। আমরাও সজাগ আছি বিশ্ব ফুটবলের সেরা দলের মতো নৈপুণ্য বিস্তারের। তবে খেলা চলকালীন এমন কিছু পরিস্থিতির সৃষ্টি হয়, তা আগে থেকে অনুমান করা কঠিন। তাই বিশ্বকাপের প্রথম খেলা থেকেই আমরা জাগ্রত থাকব অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর।’ জার্মান ফুটবল ফেডারেশনের সঙ্গে ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত চুক্তিবদ্ধ ৫৮ বছর বয়স্ক এই মুহূর্তে জার্মানির সেরা কোচ জোয়াকিম লো আরও বলেন, ‘আমার দলের খেলা কোনো রুটিনে আবদ্ধ নয়, পরিস্থিতি বুঝে অভিজ্ঞতাকে কাজে লাগানোই বড় বিষয়।’

জার্মান ফুটবল দলের ম্যানেজার অলিভার বিয়ারহোফ জানিয়েছেন, ‘আমাদের খেলা এবং অনুশীলন ছাড়া খেলোয়াড়েরা হোটেলেই অবস্থান করবে এবং বিশ্বকাপের খেলাগুলো টেলিভিশনে দেখবে।’

ফুটবল যদিও মাঠের খেলা, তবু জার্মানির দুই অঙ্কবিদ, কেন এবারও জার্মানির বিশ্বকাপ জেতার সম্ভাবনা রয়েছে, তা অঙ্কের মাধ্যমে সম্ভাব্য মডেল বিশ্লেষণ করে দেখিয়েছেন। অঙ্কবিদ সেবাস্তিয়ান মুলার ও লোরেঞ্জ গিলচ জানিয়েছেন, বিশ্বকাপ জেতার সম্ভাবনা রয়েছে, এমন দলগুলোর ২০১০, ২০১৪ এবং বিশ্বকাপের কোয়ালিফিকেশন রাউন্ডের খেলাগুলো থেকে নানা তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখেছেন এবার জার্মানির বিশ্বকাপ জেতার সম্ভাবনা ৩০ শতাংশ, ব্রাজিলের ১৮ শতাংশ ও স্পেনের ১৪ শতাংশ।

বিশ্বকাপ চলাকালীন আগামী পাঁচ সপ্তাহ জার্মানিতে জাতীয় দলের কোচ জোয়াকিম লো থাকবেন আলোচনার শীর্ষে। ১৭ জুলাই রবিবার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা মস্কোর লুশচিঙ্কো স্টেডিয়ামে বিশ্বকাপে মেক্সিকোর বিরুদ্ধে খেলে তাদের প্রথম বিশ্বকাপ অভিযান শুরু করবে।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018