BdNewsEveryDay.com
Thursday, December 13, 2018

আরিচা মহাসড়কে ৫০ সিসিটিভি

Wednesday, June 13, 2018 - 838 hours ago

ঢাকা জেলা পুলিশের উদ্যোগে মহাসড়কের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত এ ক্যামেরাগুলো স্থাপন করা হয়।

বুধবার সাভার মডেল থানায় সিসিটিভি প্রকল্প ও সেন্ট্রাল মনিটরিং অ্যান্ড কমান্ড সেন্টারের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, ১৩টি নিজস্ব পুল স্থাপন করে ২২ কিলোমিটার দীর্ঘ সম্পূর্ণ ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইার দিয়ে ৫০টি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

“গুরুত্বপূর্ণ এই মহাসড়ক রাজধানীর মূল প্রবেশ পথ। মহাসড়কে যানজট, সড়ক অবরোধ, নাশকতা ও দুর্ঘটনার তথ্য দেবে এ ক্যামেরাগুলো। সপ্তাহে ৭দিন ২৪ ঘণ্টা যা একজন মানুষের পক্ষে দেওয়া সম্ভব নয়। এছাড়া মহাসড়কে রাজনৈতিক সহিংসতা, গাছ কেটে রাস্তা অবরোধ, জ্বালাও-পোড়াও ও গাড়ি ভাংচুরের সাথে জড়িতদের শনাক্ত ও গ্রেপ্তার করে আইনের আওতায় আনা সম্ভব হবে।”

তিনি বলেন, গাড়ি অপরাধ করে পালিয়ে গেলেও গাড়ির সঙ্গে যে নম্বর প্লেট আছে তা থেকে মালিকের নাম ঠিকানাসহ সম্পূর্ণ তথ্য সরবরাহ করবে এ ক্যামেরা।

জাতীয় পরিচয়পত্রের ডাটাবেইজের সঙ্গে সংযুক্ত হতে পারলে মহাসড়কে অপরাধীরা অপরাধ করে পার পাবে না জানিয়ে আইজিপি বলেন, ফেইস ডিটেক্টর সিস্টেমের মাধ্যমে এনআইডি দিয়ে ওই অপরাধীর পরিচয় নিশ্চিত হওয়া যাবে।



এই সিসিটিভির রেকর্ড প্রায় দুই মাস কন্ট্রোল রুমে সংরক্ষণ করা যাবে। কোনো কারণে অপটিক্যাল ফাইবার বিচ্ছিন্ন হলে ক্যমেরায় তিনদিন ডাটা সংরক্ষিত থাকবে। ক্যামেরা কোনো কারণে বিচ্ছিন্ন হলে সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে কন্ট্রোল রুমে এলার্ম বাজবে বলে আইজিপি জানান।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপ-মহাপরিদর্শক (ঢাকা রেঞ্জ) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মীর শহিদুল ইসলাম, ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার সাঈদুর রহমান, ঢাকার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, সাভার মডেল থানার ওসি মোহসিনুল কাদির প্রমুখ উপস্থিত ছিলেন।


bdnewseveryday.com © 2017 - 2018