BdNewsEveryDay.com
Monday, October 15, 2018

দক্ষিণ আফ্রিকা সফরে গেলেন জারিফ

Wednesday, June 13, 2018 - 838 hours ago

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ একটি উচ্চ রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধি দল নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে গেছেন। দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি ইরানের পরমাণু সমঝোতার ভবিষ্যত নিয়ে দক্ষিণ আফ্রিকার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে জারিফ বৈঠক করবেন বলে কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জারিফ গতকাল (মঙ্গলবার) দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রেটোরিয়ায় তার সমকক্ষ লিন্ডিউই সিসিলুর সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং আজ আরো পরে দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসার সঙ্গেও দেখা করবেন। এদিকে, আজও  দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা দ্বিতীয় পর্যায়ে বৈঠকে মিলিত হবেন বলে কথা রয়েছে। প্রোটোরিয়ায় পৌছে জারিফ দক্ষিণ আফ্রিকাকে ইরানের অন্যতম ঘনিষ্ঠ অংশীদার হিসেবে অভিহিত করেছেন।     

জারিফ বলেন, ইরানের প্রতিনিধিরা দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর পাশাপাশি ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা একতরফাভাবে বের হয়ে যাওয়ায় এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নেয়ার লক্ষ্যে আন্তর্জাতিক সমাজের করণীয় বিষয় নিয়ে আলোচনা করবেন। ইরানের এ কূটনীতিক জোর আশা প্রকাশ করেন যে দক্ষিণ আফ্রিকার কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠক অত্যন্ত গঠনমূলক হবে এবং এর মাধ্যমে দুই দেশের জাতীয় স্বার্থ রক্ষার পাশাপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার পথে সহায়ক হবে।#

পার্সটুডে/বাবুল আখতার/১৩

   

 

 


bdnewseveryday.com © 2017 - 2018