BdNewsEveryDay.com
Sunday, December 15, 2019

আ. লীগের জাতীয় কমিটির বৈঠক বুধবার

Monday, December 02, 2019 - 300 hours ago

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন সামনে রেখে দলের জাতীয় কমিটির বৈঠক বসছে আগামী বুধবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে বিকেল চারটায় বৈঠক শুরু হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের দলীয় সূত্র বলছে, জাতীয় সম্মেলনের আগে জাতীয় কমিটির বৈঠক হওয়ার রেওয়াজ আছে। ওই বৈঠকেই দলের জাতীয় সম্মেলনের বাজেট অনুমোদন করা হয়। এ ছাড়া আগামী জাতীয় সম্মেলনে পাশ করানোর জন্য দলের যে ঘোষণাপত্র ও গঠনতন্ত্র তৈরি করা হবে, এর খসড়া নিয়েও জাতীয় কমিটিতে আলোচনা হতে পারে। সমসাময়িক রাজনৈতিক বিষয় আলোচনা এবং শুদ্ধি অভিযান সম্পর্কে ধারণা দেওয়া হতে পারে বৈঠকে।

গঠনতন্ত্র অনুসারে, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সব সদস্য জাতীয় কমিটিরও সদস্য। প্রতিটি সাংগঠনিক জেলার একজন প্রতিনিধি এই কমিটির সদস্য। এর বাইরে দলের সভাপতি ২১ জন সদস্য মনোনীত করেন। সব মিলিয়ে জাতীয় কমিটির সদস্য সংখ্যা ১৮০ জন। বছরে অন্তত একবার জাতীয় কমিটির সভা করার কথা বলা হয়েছে গঠনতন্ত্রে। তবে সভাপতি চাইলে একাধিকও করতে পারেন।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের তারিখ নির্ধারিত আছে আগামী ২১ ও ২২ ডিসেম্বর। সম্মেলন সফল করতে বেশ কিছু প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। সারা দেশে চলছে তৃণমূলের সম্মেলন। কেন্দ্রীয় সম্মেলনের মাধ্যমে নতুন কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রথম আলোকে বলেন, জাতীয় কমিটির বৈঠকে দলের আসন্ন সম্মেলনের প্রস্তুতি ও করণীয় নিয়ে আলোচনা হবে। সমসাময়িক রাজনৈতিক বিষয়ও আলোচনা হতে পারে।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018