BdNewsEveryDay.com
Sunday, December 15, 2019

অভিশংসন শুনানিতে যাবেন না ট্রাম্প

Monday, December 02, 2019 - 300 hours ago

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনে তদন্তের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের হাউস ইনটেলিজেন্স কমিটির উন্মুক্ত শুনানি শেষ হয়েছে। কমিটি এখনো প্রতিবেদন দেয়নি। তার আগেই হাউস জুডিশিয়ারি কমিটি অভিশংসন শুনানিতে যোগ দিতে ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছিল। কিন্তু সেই আমন্ত্রণে সাড়া দিয়ে শুনানিতে আসছেন না ট্রাম্প। হাউস জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলারকে লেখা পাঁচ পৃষ্ঠার এক চিঠিতে ১ ডিসেম্বর এ কথা জানিয়ে দিয়েছে হোয়াইট হাউস। চলতি সপ্তাহে অনুষ্ঠেয় এ শুনানিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে কেউ অংশ নেবেন না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। চিঠিতে শুনানিতে না আসার কারণ হিসেবে হোয়াইট হাউস বলেছে, ডেমোক্র্যাট নেতৃত্বাধীন এ অভিশংসন প্রক্রিয়া পুরোপুরি ‘ভিত্তিহীন ও পক্ষপাতদুষ্ট’।

মার্কিন সংবাদমাধ্যম নিউজউইকের প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম উপদেষ্টা প্যাট এ সিপোলোন স্বাক্ষরিত চিঠিতে ন্যাডলারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বলা হয়, প্রশাসনকে আসন্ন শুনানি সম্পর্কে খুবই কম তথ্য দেওয়া হয়েছে। প্রাথমিক শুনানির জন্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে এমন এক সময় নির্ধারণ করা হয়েছে, যে সময়ে লন্ডনে ন্যাটো নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে ব্যস্ত থাকবেন ট্রাম্প। এতে লেখা হয়, ‘এখনো যেখানে সাক্ষীদের নাম পর্যন্ত জানানো হয়নি, সেখানে আমরা একটি ন্যায্য শুনানির প্রত্যাশা করে সেখানে যেতে পারি না। এমনকি এটাও স্পষ্ট নয় যে, প্রেসিডেন্টের জন্য বাড়তি শুনানির আয়োজন রাখবে কিনা জুডিশিয়ারি কমিটি।’

একই দিনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটে একহাত নিয়েছেন ডেমোক্র্যাটদের। ন্যাটো বৈঠকের দিনই শুনানির আয়োজন করাকে তিনি ‘ভীষণ হাস্যকর’ হিসেবে উল্লেখ করেছেন টুইটে।

দুই সপ্তাহ উন্মুক্ত শুনানি গ্রহণের পর অভিশংসন তদন্ত এখন যাচ্ছে হাউস জুডিশিয়ারি কমিটিতে। গত ২৬ নভেম্বর এই কমিটির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার ডোনাল্ড ট্রাম্পকে আসন্ন শুনানিতে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান। সে সময় ন্যাডলার ট্রাম্পকে আহ্বান করেন, ৪ ডিসেম্বর অনুষ্ঠেয় শুনানিতে তিনি থাকবেন কিনা, তা ১ ডিসেম্বরের মধ্যে জানিয়ে দিতে।

১ ডিসেম্বর সিপোলোন স্বাক্ষরিত ওই চিঠিতে প্রসঙ্গটির উল্লেখ করে বলা হয়, ‘আপনার পাঠানো চিঠি অস্পষ্টভাবে ইঙ্গিত দিচ্ছে যে, অভিশংসনের ঐতিহাসিক ও সাংবিধানিক ভিত্তি নিয়ে আলোচনার লক্ষ্যেই প্রাথমিক এ শুনানির আয়োজন করা হয়েছে। এর অর্থ হচ্ছে, এই শুনানিতে আদৌ কোনো সাক্ষ্যের উপস্থিতি থাকবে না। উপরন্তু প্রস্তুতির জন্য এত কম সময় দেওয়া হয়েছে যে, তা প্রকারান্তরে প্রশাসনকে শুনানিতে অংশ না নেওয়ার বার্তা দেয়। এ ছাড়া মাত্র তিন দিন পরই যেখানে শুনানি শুরু হচ্ছে, সেখানে শুনানিতে যারা সাক্ষ্য দেবে, তাদের নাম পর্যন্ত প্রকাশ করা হয়নি।’

উল্লেখ্য, আগামী নির্বাচনে নিজের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে চাপ দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা অপব্যবহার করেছেন, এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে গত সেপ্টেম্বরের শেষ দিকে অভিশংসন তদন্তের ঘোষণা দেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এর পর নানা ধাপে তদন্ত এগিয়ে থ্যাংকসগিভিং ছুটির আগে প্রতিনিধি পরিষদের অভিশংসন তদন্ত দল উন্মুক্ত শুনানি গ্রহণ করে। এর পূর্ণাঙ্গ প্রতিবেদন এখনো প্রকাশ করা হয়নি। এদিকে নিয়ম অনুযায়ী অভিশংসন তদন্তের ভার এখন পড়েছে হাউস জুডিশিয়ারি কমিটির ওপর। তারা সুস্পষ্ট অভিযোগ গঠন করলে, তার ওপর ভোট গ্রহণ করা হবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018