BdNewsEveryDay.com
Sunday, December 15, 2019

আব্রাহাম লিংকনের চেয়ে ভালো প্রেসিডেন্ট ট্রাম্প

Monday, December 02, 2019 - 311 hours ago

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের চেয়ে প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প। সাম্প্রতিক এক জরিপে রিপাবলিকান দলের ৫৩ শতাংশ সমর্থক এই মত দিয়েছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউজউইক।

নিউজউইকের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্ট ও ইউগভ নামের একটি প্রতিষ্ঠান যৌথভাবে মার্কিন রাজনীতি নিয়ে একটি জরিপ পরিচালনা করে। এতে ১৮৬১-৬৫ মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকা আব্রাহাম লিংকনের সঙ্গে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে তুলনামূলক একটি প্রশ্ন ছিল। ওই প্রশ্নের জবাবে গৃহযুদ্ধ থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসা এবং দাসপ্রথা বিলুপ্ত করা সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের চেয়ে ডোনাল্ড ট্রাম্প ভালো বলে মত দিয়েছেন রিপাবলিকান দলের সমর্থকদের ৫৩ শতাংশ।

বলার অপেক্ষা রাখে না যে, এই একই প্রশ্নের একেবারে বিপরীত উত্তর এসেছে ডেমোক্র্যাট হিসেবে পরিচিত ও স্বাধীন ভোটারদের কাছ থেকে। দুজন রিপাবলিকান প্রেসিডেন্টের মধ্যে ডেমোক্র্যাটরা বেছে নিয়েছেন আব্রাহাম লিংকনকেই। লিংকনের পক্ষে মত দিয়েছেন ৯৪ শতাংশ ডেমোক্র্যাট। একই মত দিয়েছেন আর স্বাধীন ভোটার হিসেবে পরিচিতদের ৭৮ শতাংশ। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৭৫ শতাংশই অবশ্য এ দলে রয়েছেন।

অভিশংসন তদন্ত চলাকালে ডোনাল্ড ট্রাম্পের প্রতি রিপাবলিকান দলের সমর্থকদের এই আস্থা বেশ গুরুত্বপূর্ণ। কারণ, অভিশংসন বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তটি আসবে সিনেট থেকে, যেখানে রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ। সমর্থকেরা পক্ষে থাকলে সিনেটেও এর অন্যথা হওয়ার কথা নয়।

জরিপের এ ফলাফল দেখে দেওয়া এ প্রতিক্রিয়ায় অভিনেতা বিলি ব্যাল্ডউইন বলেন, এর মানে হচ্ছে রিপাবলিকানদের ৫৩ শতাংশই জানে না যে, আব্রাহাম লিংকন কে ছিলেন।

তবে মজার বিষয় হচ্ছে, ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলের সমর্থকদের মধ্যে পরিচালিত এ ধরনের জরিপে সাবেক প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন, জর্জ ডব্লিউ বুশ, জেরাল্ড ফোর্ড ও রিচার্ড নিক্সনকেও পেছনে ফেলেছেন। কিন্তু এবারও তাঁর জয়রথ থেমেছে সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের দরজায় এসে। এর আগেও এমনটা হয়েছে।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018