BdNewsEveryDay.com
Saturday, November 23, 2019

ঘূর্ণিঝড় ‘বুলবুল’: পশ্চিমবঙ্গের ৭ জেলায় কড়া সতর্কতা

Friday, November 08, 2019 - 344 hours ago

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে আজ শুক্রবার বিকেল থেকে কলকাতাসহ পশ্চিমবঙ্গের সাত জেলায় বৃষ্টি শুরু হয়েছে। ওই সাত জেলায় ইতিমধ্যে কড়া সতর্কতা জারি করা হয়েছে।

কলকাতার আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার দিবাগত রাতে এই ঘূর্ণিঝড় কলকাতাসহ সাত জেলায় আঘাত হানতে পারে। জেলাগুলো হলো পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, হাওড়া ও ঝাড়গ্রাম।

দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সাগরদ্বীপে ঘূর্ণিঝড় বুলবুল প্রথম আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। শনিবার দিবাগত রাতে এটি সাগরদ্বীপে আছড়ে পড়তে পারে। আঘাত হানার সময় ঘূর্ণিঝড়টির গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১৩৫ কিলোমিটার পর্যন্ত। কলকাতায় আঘাত হানার সময় গতিবেগ ৬০ কিলোমিটারে নেমে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিকে দুর্যোগ মোকাবিলায় রাজ্য সরকার কলকাতার রাজ্য সচিবালয় নবান্নে একটি কন্ট্রোল রুম স্থাপন করেছে। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলকে। ইতিমধ্যে কলকাতাসহ সাত জেলার সব স্কুল শনিবার ছুটি ঘোষণা করা হয়েছে। সুন্দরবন অঞ্চলের কাকদ্বীপ, সাগর, পাথর প্রতিমা, নামখানা এলাকায় ৬৪টি আশ্রয়শিবির প্রস্তুত রাখা হয়েছে। পশ্চিমবঙ্গের দিঘা, বকখালি, মন্দারমণি, ফ্রেজারগঞ্জ এলাকায় সরকারের তরফ থেকে মাইকিং করে সমুদ্রতীরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সাগরে মাছ ধরতে যাওয়া জেলেদের অবিলম্বে ফিরে আসার নির্দেশও দেওয়া হয়েছে।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018