BdNewsEveryDay.com
Thursday, November 21, 2019

ঝগড়াঝাটির সাতকাহন

Wednesday, October 30, 2019 - 510 hours ago

সম্পর্কে ঝগড়াঝাটি, মনোমালিন্য সাধারণ বিষয়। বিজ্ঞজনরা তো বলেন, ঝগড়া না থাকলে সম্পর্ক মজবুতই হয় না। তবে অনেক সময় এই কলহ কিন্তু ভীষণরকম ক্ষতি বয়ে আনতে পারে। চিরতরে ভেঙে দিতে পারে সম্পর্ক, দূরে সরিয়ে দিতে পারে প্রিয় মানুষটিকে।

আর তাই ঝগড়ার সময় কিছু জিনিস মনে রাখুন, যেন বিষয়টি খুব জটিল না হয়ে যায় এবং সমস্যাটি সামলাতে পারেন আপনি। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা প্রকাশ করেছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

কী নিয়ে ঝগড়া করছেন, ভাবুন

ছোট ছোট বিষয় নিয়ে দ্বন্দ্ব বা মনোমালিন্যে জড়াবেন না। এমন বিষয় নিয়ে ঝগড়া করুন, যেটি আপনাদের সম্পর্কে আসলেই সমস্যা তৈরি করছে। চিৎকার-চেঁচামেচি না করে ঠাণ্ডা মাথায় যুক্তি দিয়ে কথা বলুন।

নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন   

যদি দেখেন, দুজনেই খুব রাগান্বিত অবস্থায় চলে যাচ্ছেন, তাহলে নিজেদের শান্ত হওয়ার জন্য কিছুটা সময় দিন। কিছুক্ষণের জন্য ওই ঘর থেকে বা ওই পরিবেশ থেকে বের হয়ে আসুন। মনোবিশেষজ্ঞরা এ ক্ষেত্রে অন্তত ৪০ মিনিট বিরতি দেওয়ার কথা বলেন। আপনার সঙ্গীকে বলুন, ‘এ সময় দুজনের মধ্যে কথোপোকথন না হওয়াটাই ভালো। আর এতে কথা কাটাকাটি বাড়বে।’

‘অহং’ কে দূরে রাখুন

ঝগড়ার সময় প্রত্যেকেই নিজেকে সঠিক মনে করেন। তবে অন্য মানুষের দৃষ্টি দিয়ে দেখুন, দেখবেন, আপনারও ভুল রয়েছে। ভুল স্বীকার করলেই যে আপনি ছোট হয়ে যাবেন, তা কিন্তু নয়। তাই চেষ্টা করুন, সম্পর্ক থেকে নিজের ইগো বা অহংকে দূরে রাখতে। এতে আখেরে হয়তো আপনারই লাভ হবে।

সহযোগিতা নিন

আসলে কোনো সম্পর্কই চাপহীন নয়। আপনার যদি মনে হয়, এই সম্পর্কের চাপ বা এই স্নায়ুযুদ্ধ নিতে পারছেন না, তাহলে পরিবার বা বন্ধুদের সহযোগিতা নিতে পারেন। তারা কেবল আপনাকে গাইডই করবে না তৃতীয় পক্ষ হিসেবে বিষয়টি বোঝারও চেষ্টা করবে। তবে যদি কারো উপরই সেভাবে ভরসা করতে না পারেন, তাহলে কাউন্সেলরের সাহায্য নিন।


bdnewseveryday.com © 2017 - 2018