BdNewsEveryDay.com
Sunday, October 20, 2019

ডায়াবেটিক ফুট আলসার : করণীয়

Wednesday, October 09, 2019 - 262 hours ago

ডায়াবেটিস রোগীদের একটি জটিল রোগ ডায়াবেটিক ফুট আলসার। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা ও নিয়মিত স্ক্রিনিংয়ের মাধ্যমে এ রোগ প্রতিরোধ করা যায়।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৬৮তম পর্বে কথা বলেছেন ডা. আব্দুল্লাহ আল গাদ্দাফী রানা। বর্তমানে তিনি ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুরের অর্থোপেডিকস অ্যান্ড ফুট কেয়ার বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডায়াবেটিক ফুট আলসারের রোগীদের প্রতি আপনার পরামর্শ কী?

উত্তর : পৃথিবীতে প্রতি ২০ সেকেন্ডে একজন রোগী পঙ্গু হয়, ডায়াবেটিক ফুট আলসারের কারণে। অর্থাৎ বাংলাদেশেও প্রতি বছর ছয় হাজার ডায়াবেটিসে আক্রান্ত রোগী পঙ্গু হয়। ৮৫ ভাগ ডায়াবেটিক ফুট আলসার প্রতিরোধ করতে পারবো, যদি আমরা ঠিকমতো ডায়াবেটিসকে নিয়ন্ত্রণ করি এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে আমরা যদি নিয়মিতভাবে ফুট স্ক্রিনিং করাই।

ডায়াবেটোলজিস্ট, ভাসকুলার সার্জন অথবা এন্ডোক্রাইনোলজিস্টের কাছে যদি নিয়মিত যাই, তাহলে দেখা যাবে, এই পঙ্গু হওয়ার হাত থেকে আমরা অনেকটাই রেহাই পাব।

বাংলাদেশের প্রেক্ষাপটে প্রতি বছর যদি ছয় হাজার ডায়াবেটিসে আক্রান্ত রোগী পঙ্গু হয়। তাহলে এরা আমাদের দেশের জন্য বোঝা হয়ে যায়। ৮৫ ভাগ ডায়াবেটিসে আক্রান্ত রোগী পঙ্গু হওয়া থেকে রক্ষা পেতে পারে, শুধু ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার মাধ্যমে।


bdnewseveryday.com © 2017 - 2018