BdNewsEveryDay.com
Tuesday, September 17, 2019

জাপানে জন্মাষ্টমী উদ্‌যাপন

Sunday, August 25, 2019 - 553 hours ago

হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় অনুষ্ঠান জন্মাষ্টমী জাপানে উদ্‌যাপিত হয়েছে। জাপানপ্রবাসী বাংলাদেশি কিছু হিন্দু চাকরিজীবী পরিবার ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী পরিবার নিয়ে গঠিত শুভযাত্রা জাপান দ্বিতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করে। গত শনিবার (২৪ আগস্ট) জাপানের কানাগাওয়া প্রিফেকচারের কাওয়াসাকি সিটিতে ভাড়া করা পাবলিক হলে এ পূজা অনুষ্ঠিত হয়।

সকালের দিকে আমন্ত্রিত পূজারিরা হলে সমবেত হয়ে পূজার প্রস্তুতি ও পূজার প্রসাদ তৈরির কাজ শুরু করেন। এবার পূজায় পৌরোহিত্য করেন ইসকনের অনুসারী রাজীব বিশ্বাস। আর তাঁকে সহযোগিতা করেন বনানী পাল। একই সময়ে শিশুদের জন্য আয়োজন করা হয় শ্রীকৃষ্ণের চিত্রাঙ্কন প্রতিযোগিতার।পূজার অঞ্জলি শেষে উপস্থিত পূজারিদের মধ্যে পূজার প্রসাদ বিতরণ করা হয়। পূজার প্রসাদ হিসেবে এবার ফলমূল, খিচুড়ি, নিরামিষ, আলুভাজি, বেগুনভাজি, সয়াবিনের তরকারি, লুচি, ছোলার ডাল, বাঁধাকপি, কলার বড়া, পিঠা ও মিষ্টি তৈরি করা হয়েছিল।

পূজার প্রসাদ বিতরণ শেষে শিশুদের শ্রীকৃষ্ণের ওপর নির্মিত চলচ্চিত্র ‘লিটল কৃষ্ণ’ দেখানো হয়। এরপর মিতালি ঘোষ, তনুশ্রী বিশ্বাস, বনানী পাল, পলি সরকার, চৈতি বিশ্বাস, সংগা ঘোষ ও চৈতি মোদক কীর্তন ও ভক্তিমূলক গান পরিবেশন করেন। এ সময় মিতালি ঘোষের নেতৃত্বে ভগবান শ্রীকৃষ্ণের নাম পাঠ করা হয়। তারপর দেবতার চরণে ফুল দেওয়ার মনোজ্ঞ এক খেলার আয়োজন করা হয়। শিশুসহ সব পরিবার এ খেলাতে অংশ নেয়। পরে বাচ্চাদের মধ্যে পুরস্কার তুলে দেন শুভেন্দু বিশ্বাস।অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে জন্মাষ্টমী উপলক্ষে জাপানে পারিবারিক ও সামাজিক কাজে অবদান রাখায় বিভিন্ন ক্যাটাগরিতে মিতালি ঘোষ, তনুশ্রী বিশ্বাস, কাকলি পাল, তনয় দেবনাথ, বিপ্লব দাশ ও সংগা ঘোষকে সম্মাননা দেওয়া হয়। সম্মাননা তুলে দেন চৈতি বিশ্বাস, নচিকেতা বৈরাগী ও বনানী পাল।

সব শেষে পূজার লুচি ও মিষ্টি খাওয়ার মধ্য দিয়ে শেষ হয় এ অনুষ্ঠানের সব আয়োজন।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018