BdNewsEveryDay.com
Friday, December 13, 2019

সিডনিতে বাংলাদেশিদের ঈদুল আজহা উদযাপন

Tuesday, August 13, 2019 - 838 hours ago

অস্ট্রেলিয়ার সিডনিতে ধর্মীয় বিশ্বাস ও উৎসবমুখর আবহে উদযাপিত হয়েছে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। দেশটির চাঁদ দেখা কমিটি মুনসাইটিং অস্ট্রেলিয়ার ঘোষণা অনুযায়ী গতকাল সোমবার ঈদ উদযাপিত হয়। পাশাপাশি দেশটির ইমাম কাউন্সিলের ঘোষণা অনুযায়ী গত রোববারও (১১ আগস্ট) ঈদুল আজহা পালন করেছেন অনেকে।

সিডনিতে বসবাসরত বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় করে পশু কোরবানি ও আত্মীয়-বন্ধুর বাড়ি ঘুরে ঈদের দিন কাটিয়েছেন। এ আমেজ আজও কোথাও কোথাও রয়েছে।

সিডনিতে গতকাল সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে ৯টার মধ্যেই প্রায় সব ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজে অন্য দেশীয়দের সঙ্গে সমবেত হন স্থানীয় বাংলাদেশি মুসলমানেরাও।

কোরবানি ঈদের মূল আনুষ্ঠানিকতা পশু কোরবানির নিয়ম অস্ট্রেলিয়ায় ভিন্ন। প্রবাসীদের অনেকে দেশে পরিবারের মাধ্যমে কোরবানি সম্পন্ন করে থাকেন। তবে যাঁরা অস্ট্রেলিয়ায় নিজে কোরবানি দিয়েছেন, তাঁরা শহর থেকে দূরে অথবা নির্দিষ্ট ফার্মে গিয়ে ঈদের ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করেছেন। আবার অনেক বাংলাদেশি ঈদের আগে হালাল মাংসের দোকানে কোরবানির ফরমাশ দিয়েছিলেন। দোকানমালিকেরা নিজেদের ফার্মে কোরবানি সম্পন্ন করে কোরবানির মাংস বাড়িতে পৌঁছে দিয়েছেন ঈদের দিন কিংবা পরদিন।

সিডনিতে প্রবাসী শিক্ষার্থীদের নিয়ে ভিন্ন আয়োজন 

ঈদ উদযাপনকে কেন্দ্র করে ভিন্ন চিত্রের দেখা মেলে সিডনির বাংলাদেশি-অধ্যুষিত এলাকা লাকেম্বায়। উচ্চশিক্ষার জন্য বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় আসা অনেক বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন সিডনিতে। পরিবার ছেড়ে আসা তরুণ প্রজন্মের এসব শিক্ষার্থীকে লাকেম্বার কিগ স্ট্রিটের নিজ বাড়িতে নিমন্ত্রণ করে একসঙ্গে ঈদ উদযাপন করেছেন বাংলাদেশি নারী রোকসানা চৌধুরী তুলি। ঘরোয়া এ আয়োজনে স্থানীয় অনেক বাংলাদেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এঁরা কেউই ব্যক্তিগতভাবে পরিচিত নন তুলির। শুধু নিজ দেশের ছেলেমেয়েদের বাড়িতে ঈদ করার আনন্দ দিতেই তিনি এ আয়োজন করেন। দীর্ঘ অনেক বছর ধরেই তিনি প্রতি ঈদে এ আয়োজন করে আসছেন।



ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018