BdNewsEveryDay.com
Tuesday, July 16, 2019

ট্রাস্ট ফান্ড গঠনের প্রস্তাব বাংলাদেশের

Thursday, July 11, 2019 - 118 hours ago

ওপিসিডব্লিউতে (অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিটেশন অব কেমিক্যাল উইপনস) উন্নয়নশীল দেশের গ্র্যাজুয়েট ও ইন্টার্নদের জন্য বৃত্তি প্রদানের লক্ষ্যে ট্রাস্ট ফান্ড গঠনের প্রস্তাব করেছে বাংলাদেশ। গত মঙ্গলবার (৯ জুলাই) নেদারল্যান্ডসে ওপিসিডব্লিউর ৯১তম নির্বাহী কমিটির সভায় উদ্বোধনী অনুষ্ঠানে এ প্রস্তাব দেওয়া হয়।

সভায় বাংলাদেশের পক্ষে এ প্রস্তাব দেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল। বাংলাদেশের প্রস্তাব উত্থাপন করে তিনি বলেন, ১৯৩ সদস্য রাষ্ট্রবিশিষ্ট ওপিসিডব্লিউতে একটি ট্রাস্ট ফান্ড গঠন করে উন্নয়নশীল দেশের যোগ্য গ্র্যাজুয়েট ও ইন্টার্নদের জন্য বৃত্তিসহ ইন্টার্নশিপের সুযোগ প্রদান করা যায়।

বাংলাদেশের এ প্রস্তাব সভায় ব্যাপকভাবে প্রশংসিত হয়। এ প্রস্তাব অনুসারে ওপিসিডব্লিউতে দ্রুতই বৃত্তি প্রদানসংক্রান্ত একটি ট্রাস্ট ফান্ড গঠিত হতে পারে। ট্রাস্ট ফান্ড গঠিত হলে ওপিসিডব্লিউতে বাংলাদেশসহ উন্নয়নশীল দেশের যোগ্য গ্র্যাজুয়েটদের ইন্টার্ন ও জুনিয়র প্রফেশনাল অফিসার্স (জেপিও) হিসেবে কাজ করার সুযোগ উন্মোচিত হবে। পাশাপাশি এসব দেশের রাসায়নিক অস্ত্র বা রাসায়নিক পদার্থের শান্তিপূর্ণ ব্যবহার বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান ও অভিজ্ঞতা লাভের সুযোগ সৃষ্টি হবে। এ জ্ঞান ও অভিজ্ঞতা বাংলাদেশের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

উল্লেখ্য, রাষ্ট্রদূত বেলাল নেদারল্যান্ডসে অবস্থিত অন্য আন্তর্জাতিক সংস্থাতেও বাংলাদেশসহ উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য অনুরূপ বৃত্তির সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টার ফলেই আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কর্তৃক ইতিমধ্যেই উদীয়মান গ্র্যাজুয়েটদের জন্য একটি বৃত্তির তহবিল গঠন করা হয়েছে।

বর্তমানে অধিকাংশ আন্তর্জাতিক সংস্থাতেই শুধু সেই সব গ্র্যাজুয়েটরাই ইন্টার্নশিপের সুযোগ পাচ্ছেন, যাঁরা নিজেরাই দ্য হেগে নিজেদের জীবনযাত্রার ব্যয়ভার নির্বাহ করতে সক্ষম হচ্ছেন। বর্তমান ব্যবস্থা মূলত উন্নত দেশের স্বার্থ হাসিল করছে, যারা তাদের নাগরিকদের জন্য ওপিসিডব্লিউ, আইসিসি, আইসিজের মতো আন্তর্জাতিক সংস্থায় বৃত্তিসহ ইন্টার্নশিপের সুযোগ করে দিচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশ ২০১৯-২১ মেয়াদে আরও একবার ওপিসিডব্লিউর ৪১ সদস্য বিশিষ্ট নির্বাহী কাউন্সিলের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। বিজ্ঞপ্তি

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018