BdNewsEveryDay.com
Wednesday, October 16, 2019

অজিদের কাছে পাত্তা পেলো না লংকানরা

Sunday, June 16, 2019 - 838 hours ago

শ্রীলঙ্কাকে ৮৭ রানে হারিয়ে বিশ্বকাপে চতুর্থ জয় তুলে নিলো বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশ্বকাপের ২০তম ম্যাচে টস হেরে আগে ব্যাট করে অ্যারন ফিঞ্চের সেঞ্চুরি (১৫৩) রানের ওপর ভর করে, নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৪ রান সংগ্রহ করে অজিরা।

৩৩৫ রানের বিশাল লক্ষ্য পাড়ি দিতে নেমে ৪৫.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৪৭ রান করতে সক্ষম হয় শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ (৯৭) রান করেন অধিনায়ক ধিমুথ করুনারত্নে।

শনিবার কেনিংটন দ্য ওভাল স্টেডিয়ামে টস জিতে অস্ট্রেলিয়াকে আগে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়। বিশ্বকাপে এটি ছিল অস্ট্রেলিয়ার চতুর্থ ও শ্রীলংকার পঞ্চম ম্যাচ।

টস হেরে আগে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে আসে ১৬ ওভারে ৮০ রান। ৪৮ বলে ২৬ রানের মন্থর ইনিংস খেলে ধঞ্জায় ডি সিলভার বলে বোল্ড হয়ে ফিরে যান ওয়ার্নার। ওয়ানডাউনে ব্যাট করতে নেমে ১০ রান করে দলীয় এক শ’ রানের মাথায় ফেরেন ওসমান খাজাও। তবে একপ্রান্তে দাঁড়িয়ে লংকান বোলারদের উপর ব্যাট চালিয়ে রানের ফুলকি ছোটাতে থাকেন ফিঞ্চ। তৃতীয় উইকেট জুটিতে স্টিভেন স্মিথ ও ফিঞ্চ মিলে গড়েন ১৭৩ রানের জুটি। ৭৩ বলে ৫৩ রান করে লাসিথ মালিঙ্গার বোল্ড আউটের শিকার হন স্টিভেন স্মিথ। তবে অবিচল থাকা ফিঞ্চ তুলে নেন বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরি। শেষ পর্যন্ত তিনবার ব্যাট তোলে লংকানদের বিপক্ষে ক্ষান্ত হন। ইসুরু উদানার বলে আউটের হওয়ার আগে ১৩২ বলে ১৫ চার ও ৫ ছয়ে খেলেন ১৫৩ রানের এক সাবলিল ইনংস। আর এতে এই বিশ্বকাপে (৩৪৩) রান করে ফিঞ্চ উঠে এলেন এবার বিশ্বকাপের সর্বে্াচ্চ রান সংগ্রহের তালিকায় শীর্ষে। ১৫৩ রান করে ইংলিশ ব্যাটসম্যান জেসন রয়ের সাথে যৌথভাবে শীর্ষে রয়েছেন সর্বোচ্চ ইনিংস খেলার তালিকায়ও।  শেষদিকে গ্লেন ম্যাক্সওয়েলের ঝড়ো ২৫ বলে ৪৬ রানের ইনিংসের ওপর ভর করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৪ রান সংগ্রহ করে অজিরা।

শ্রীলঙ্কা বোলারদের মধ্যে ধঞ্জয়া ডি সিলভা ও ইসুরু উদানা ২টি এবং লাসিথ মালিঙ্গা একটি উইকেট শিকার করেন।

৩৩৫ রানের বিশাল লক্ষ্য পাড়ি জমাতে নেমে লংকানদের শুরুটা হয় দুর্দান্ত। দুই ওপেনার কুশল পেরেরা ও ধিমুথ করুনারত্নে মিলে ওপেনিং জুটিতে ১৫.৩ ওভারে তোলেন ১১৫ রান। ৩৬ বলে ৫২ রান করা কুশাল পেরেরাকে বোল্ড করে জুটি  ভেঙে লংকান শিবিরে প্রথম আঘাত হানেন মিচেল স্টার্ক। দলীয় ১১৫ রানের মাথায় পেরেরা আউট হলে সেখান থেকে ওয়ানডাউনে নেমে লাহিরু থিরিমান্নে ও ওপেনার করুনারত্নে মিলে দলকে নিয়ে যান ১৫৩ রান পর্যন্ত। ১৬ রান করে বেহরেনডর্ফের শিকার হয়ে ফেরেন থিরিমান্নে। সেঞ্চুরির পথে আগানো করুনারত্নে দেখে শুনে খেরে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করলেও শেষ পর্যন্ত নিজের সেঞ্চুরি এবং দলকে এগিয়ে নিয়ে যাওয়া কোনটাই সুফল বহন করেনি। সেঞ্চুরি থেকে ৩ রান দূরে থেকে ১০৮ বলে ৯ চারে ৯৭ রান করে কেন রিচার্ডসনের বলে ম্যাক্সওয়েলে তালুবন্দী হয়ে ফেরেন করুনারত্নে। তার আউটের পর ব্যাটসম্যানদের মধ্যে শুরু হয় আসা-যাওয়ার প্রতিযোগিতা। কুশল মেন্ডিস ৩০ ও ধঞ্জয়ার অপরাজিত ১৮ রান ছাড়া বাকি ৬ ব্যাটসম্যান যেতে পারেননি দুই অঙ্কের ঘরেও। শেষ পর্যন্ত ৪৫.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৪৭ রান করতে সক্ষম হয় শ্রীলঙ্কা।

অস্ট্রেলিয় বোলারদের মধ্যে মিচেল স্টার্ক ৪টি, কেন রিচার্ডসন ৩টি, পেট কমিন্স ২টি ও বেহরেনডার্ফ একটি করে উইকেট শিকার করেন।

১৩২ বলে ১৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যান অব দ্য ম্যাচ হন অজি ওপেনার অ্যারন ফিঞ্চ।

এই জয়ে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডকে হটিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠি গেছে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

এবারের বিশ্বকাপে এ পর্যন্ত পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে অ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া। এক ম্যাচ কম খেলে ৭ ও ৬ পয়েন্ট নিয়ে দুই এবং তিন নম্বর পজিশনে আছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড।

তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে চারে আছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। আর পাঁচ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সেই পাঁচেই পরে আছে শ্রীলংকা। চার ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ছয় ও সাত নম্বর পজিশনে আছে ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ।

সকল


bdnewseveryday.com © 2017 - 2018