BdNewsEveryDay.com
Sunday, November 17, 2019

শেষ হলো ইউল্যাবের এসএসইএএসআর আন্তর্জাতিক সম্মেলন

Sunday, June 16, 2019 - 838 hours ago

শেষ হলো ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) আয়োজিত অষ্টম এসএসইএএসআর আন্তর্জাতিক সম্মেলন ২০১৯। শনিবার ঢাকার ধানমন্ডিতে ইউল্যাব মিলনায়তনে এই সম্মেলন আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ দূতাবাসের হাইকমিশনার (ভারপ্রাপ্ত) ক্যানবার হোসেন-বার।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এম এ মান্নান বলেন, নদী ও মানুষকে আলাদা করা যাবে না, তাই সম্মেলনের থিম ‘নদী ও ধর্ম’ এ সময়ে যথাযথ। বাংলাদেশে গবেষণার প্রয়োজনের ওপর জোর দিয়ে পরিকল্পনামন্ত্রী আশ্বস্ত করেন, ব্যক্তিগতভাবে তিনি শিক্ষাক্ষেত্রে আরও তহবিল নিশ্চিত করার দিকে নজর দেবেন।

বিশেষ অতিথির বক্তব্যে ব্রিটিশ দূতাবাসের হাইকমিশনার (ভারপ্রাপ্ত) ক্যানবার হোসেন-বার ব্রিটেনের সঙ্গে বাংলাদেশের শিক্ষা সম্পর্ক নিয়ে কথা বলেন। এ সময় তিনি আশা করেন, ভবিষ্যতে ব্রিটেনে বাংলাদেশের শিক্ষার্থীদের পড়ার সুযোগ আরও সহজ হবে।

এ বছরের সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘নদী ও ধর্ম: দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাংস্কৃতিক সম্পর্ক’।

সম্মেলনে যোগ দেওয়া বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষক ও গবেষক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় তাঁরা বাংলাদেশের বিশেষ করে ঢাকার প্রাচীন নিদর্শন ও গুরুত্বপূর্ণ স্থাপনাও পরিদর্শন করেন। এবারের সম্মেলনে বিশ্বের ৩০ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক অংশ নেন। তাঁরা ১৫টি শিরোনামের অধীনে মোট ১৭০টি গবেষণা প্রবন্ধ পাঠ করেন।

আয়োজনটি ইউল্যাবের উপাচার্য এইচ এম জহিরুল হকের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে শেষ হয়।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018