BdNewsEveryDay.com
Sunday, November 17, 2019

‘বাজেট ঘোষণার পর সিপিডি ও বিএনপির বক্তব্য একই থাকে’

Saturday, June 15, 2019 - 838 hours ago

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাজেট ঘোষণার পর গবেষণা প্রতিষ্ঠান সিপিডি ও বিএনপির বক্তব্য একই থাকে। পাণ্ডিত্য দেখাতে সিপিডি সংবাদ সম্মেলন করে ভুলত্রুটিগুলো ধরে। তারা আসলে কী গবেষণা করে তাতে প্রশ্ন ও সন্দেহ আছে। আর বিএনপি গত ১০ বছর ধরে বাজেট নিয়ে একই কথা বলছে বলে অভিযোগ করেন তথ্যমন্ত্রী।

শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে বিশ্ব রক্তদাতা দিবসের এক আলোচনা সভায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) প্রতি ইঙ্গিত করে তথ্যমন্ত্রী বলেন, ‘সমস্ত পৃথিবী বাংলাদেশ সরকারের প্রশংসা করতে পারে, তারা শুধু পারে না। সিপিডিতে আদৌ কোনো গবেষণা হয় কিনা আমার প্রশ্ন আছে, সন্দেহ আছে।’

তথ্যমন্ত্রী প্রশ্ন রাখেন, গত ১০ বছর দেশ কিভাবে এগিয়ে গেল, দারিদ্র্য সীমা কমে অর্ধেকে নেমে এলো, মাথাপিছু আয় কিভাবে সাড়ে তিনগুণ বাড়ল, ক্রয়ক্ষমতা কিভাবে আড়াই গুণ বাড়ল, খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে রূপান্তরিত হলো, বাংলাদেশ কিভাবে পৃথিবীর কাছে উদাহরণ হলো সে প্রশ্নের উত্তর দিতে না পারলে সমালোচনার পথ পরিহার করতে হবে।

ড. হাছান মাহমুদ মন্তব্য করেন, বাংলাদেশ সারা পৃথিবীর কাছে উদাহরণ হলো, হতে পারল না শুধু প্রিয় বাবুদের কাছে। আর বিএনপি প্রতি বাজেটের পর একই কথা বলতে থাকে, এটি গণমুখী বাজেট নয়। বাজেটে সাধারণ মানুষের কল্যাণকর কিছু নেই। গত ১০ বছরের পত্রিকার পাতা উল্টালে দেখা যাবে একই রকমভাবে সমালোচনা করে আসছে। একই কথা বলে আসছেন তারা। সিপিডির বক্তব্যও একই, বিএনপির বক্তব্যও একই।

‘তবে সমালোচনা হতে হবে, ভুলত্রুটি তুলে ধরবেন। সেটিকে আমরা সমাদৃত করি। কিন্তু গৎবাধা সমালোচনা করলে চলবে না।’ যোগ করেন তথ্যমন্ত্রী।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি এ আলোচনা সভার আয়োজন করে। রেড ক্রিসেন্ট সোসাইটির জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডা. শফিউল আজমের সভাপতিত্বে এতে ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের ইনচার্জ ডা. মিনহাজ উদ্দিন তাহের ও সেক্রেটারি আবদুল জব্বার বক্তব্য দেন।


bdnewseveryday.com © 2017 - 2018