BdNewsEveryDay.com
Sunday, July 21, 2019

ধোনি ও তাঁর পাকিস্তানি চাচা

Saturday, June 15, 2019 - 838 hours ago



ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনায় ঠাসা বারুদে এক দ্বৈরথ। যার পরতে পরতে মিশে আছে আবেগ, প্রতিশোধ, আর বৈরিতার আভাস। বিশ্বকাপসহ যেকোনো বড় আসরের সবচেয়ে লোভনীয় ম্যাচ হিসেবে গণ্য করা ভারত-পাকিস্তান লড়াইকে।

এই ম্যাচের টিকিট পেতে সমর্থকদের বেশ গলদঘর্ম হতে হয়। বৈধ উপায়ে না পারলে কালোবাজারের শরণাপন্ন হন অনেকে। সব বাধা পেরিয়ে টিকিটের দেখা মিললেও তার আকাশচুম্বী দাম দেখে চুপসে যান অনেকেই। এই যেমন আগামীকাল ম্যানচেস্টারের ম্যাচের টিকিট প্রায় আট-নয় শ পাউন্ডে বিক্রি হচ্ছে। সমর্থকেরা সেই চড়া দামেই দেদারসে টিকিট ক্রয় করছেন।

এই ম্যাচের টিকিট নিয়ে সবাই লড়াইয়ে ব্যস্ত থাকলেও এ নিয়ে কোনো দুশ্চিন্তা নেই এক পাকিস্তানি সমর্থকের। তাঁর টিকিটের ব্যবস্থা যে করেন স্বয়ং মহেন্দ্র সিং ধোনি! সেই পাকিস্তান সমর্থকের নাম মোহাম্মাদ বশির। জন্মসূত্রে পাকিস্তানি হলেও বসবাস করেন যুক্তরাষ্ট্রের শিকাগোতে, সে কারণেই লোকে তাঁর নাম দিয়েছে ‘চাচা শিকাগো’। দুনিয়ার যেখানেই ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ হয়, সেখানেই ছুটে যান। আর ধোনি এবং ‘চাচা শিকাগো’র সম্পর্কের শুরুটা ২০১১ সালে। যেবার মোহালিতে বিশ্বকাপের সেমিফাইনালে ভারত পাকিস্তানের মোকাবিলা করে।

তারপর থেকে গত আট বছরে ধোনি নিয়ম করে ‘চাচা শিকাগো’কে ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট সরবরাহ করছেন। আগামীকালের ম্যাচের জন্য এরই মধ্যে শিকাগো থেকে ম্যানচেস্টার এসে পৌঁছেছেন। সেখানে এসেই জানালেন মহেন্দ্র সিং ধোনির দারুণ সেই গল্পটা, ‘আমি গতকাল এখানে (ম্যানচেস্টার) এসেছি। ভারত-পাকিস্তান ম্যাচের একটি টিকিটের জন্য ৮০০-৯০০ পাউন্ডও খরচ করতে দেখছি সমর্থকদের। কিন্তু ধোনির সুবাদে আমাকে টিকিট পাওয়া নিয়ে মোটেই চিন্তা করতে হয় না। এবার আমি ধোনির জন্য বিশেষ উপহারও নিয়ে এসেছি।’

৬৩ বছর বয়সী রেস্তোরাঁ ব্যবসায়ী মোহাম্মাদ বশিরের মুখ থেকে ধোনির প্রশংসা ঝরল অবলীলায়, ‘যেহেতু তিনি অনেক ব্যস্ত তাই আমি তাকে (ধোনি) ফোন দিই না, খুদে বার্তার মাধ্যমে তাঁর সঙ্গে যোগাযোগ করি। এখানে আসার অনেক আগেই ধোনি আমাকে টিকিটের ব্যাপারে নিশ্চিত করেছে। দারুণ একজন ব্যক্তি। ২০১১ সালে মোহালি ম্যাচে ধোনি আমার জন্য যা করেছেন তা অন্য কারও পক্ষে করা সম্ভব ছিল না।’

২০১১ বিশ্বকাপে কোনোভাবেই সেমিফাইনালের টিকিট পাচ্ছিলেন না বশির। সে ঘটনা শুনে অপ্রত্যাশিতভাবে ধোনি তাঁর টিকিটের ব্যবস্থা করে দিয়েছিলেন। এর পর থেকেই দুজনের সম্পর্ক আরও গাড় হচ্ছে। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের টিকিটও বশিরকে দিয়েছিলেন ধোনি। এ কারণেই তো ভারত-পাকিস্তান ম্যাচে এখন ভারতের দিকেই তাঁর টান বেশি থাকে! আগামীকাল বিকেল সাড়ে তিনটায় ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018