BdNewsEveryDay.com
Sunday, July 21, 2019

বাজেটে আয় ও ব্যয়ের মধ্যে বিশাল ফারাক আছে : জাতীয় পার্টি

Saturday, June 15, 2019 - 838 hours ago

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সাধুবাদ জানালেও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে সংশয় প্রকাশ করেছে জাতীয় পার্টি। আজ শনিবার রাজধানীর বনানীতে চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ সংশয় প্রকাশ করে দলটি।

জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের বলেন, প্রস্তাবিত বাজেটে আয় ও ব্যয়ের মধ্যে একটি বিশাল ফারাক আছে। আর এ ঘাটতি মেটাতে ব্যাংকিং খাত থেকে ঋণ নেওয়ার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা আর্থিক খাতের ওপর চাপ সৃষ্টি করবে।

ব্যাংকিং খাতের বিদ্যমান তারল্য সংকটের কথা উল্লেখ করে জিএম কাদের বলেন, বেসরকারি খাত প্রয়োজন মতো ঋণ না পেলে বিনিয়োগ বাধাগ্রস্ত হবে।

মহাজোট সরকারের সাবেক বাণিজ্যমন্ত্রী জিএম কাদের বলেন, যে পণ্যটা করমুক্ত বলে আমরা দাবি করলাম এবং সরকার মেনে নিল, পরবর্তীকালে দেখা যাচ্ছে সেই পণ্যের ওপর আবার করারোপ করা হচ্ছে এসআরের মাধ্যমে।

জিএম কাদের বলেন, ‘বাজেটের মূল যে চেতনা বা উদ্দেশ্য সেগুলো অনেক সময় ব্যাহত হয়। খাতওয়ারি বরাদ্দের মধ্যে স্বাস্থ্যে, সামাজিক নিরাপত্তা ও জনকল্যাণ খাতে যে বরাদ্দ দেওয়া হয়েছে এগুলো যথেষ্ট নয়।’

নতুন উদ্যোক্তা সৃষ্টির জন্য ১০০ কোটি টাকার যে বরাদ্দ রাখা হয়েছে তা বাড়িয়ে কমপক্ষে এক হাজার কোটি টাকা করা এবং তহবিল ব্যবহারের সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে।


bdnewseveryday.com © 2017 - 2018