BdNewsEveryDay.com
Wednesday, October 16, 2019

ফ্যাটি লিভার থেকে কোন কোন সমস্যা হয়?

Saturday, June 15, 2019 - 838 hours ago

ফ্যাটি লিভার বর্তমানে একটি উদ্বেগের নাম। লিভারে পাঁচ ভাগের বেশি চর্বি জমে গেলে একে ফ্যাটি লিভার বলে। এ রোগ থেকে বিভিন্ন জটিলতা হতে পারে। 

ফ্যাটি লিভার থেকে দেহে কোন কোন সমস্যা হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানে কথা বলেছেন ডা. ফাওয়াজ হোসেন শুভ। বর্তমানে তিনি স্কয়ার হাসপাতালের লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফ্যাটি লিভার নিয়ে এখন আমরা এতটা উদ্বিগ্ন কেন?

উত্তর : আসলে আপনার কথা থেকে বের হয়ে এসেছে যে ফ্যাটি লিভারের বিষয়ে বর্তমানে আমরা অনেক উদ্বিগ্ন হয়ে পড়েছি। উদ্বিগ্ন হওয়ার চেয়ে বড় কথা হলো আমরা বর্তমানে অনেক বেশি সচেতন হয়ে আছি। কেন হচ্ছি আমরা? কারণ, আমরা এই ফ্যাটি লিভারের মারাত্মক কিছু পরিণতি বর্তমানে খেয়াল করছি। এ কারণে আমরা অত্যন্ত সতর্ক হয়ে যাচ্ছি।

কী ধরনের পরিণতি হতে পারে? ফ্যাটি লিভার থেকে সিরোসিস হচ্ছে। এ ফ্যাটি লিভার থেকে লিভারের আরো দূরারোগ্য ব্যাধি, যেমন ক্যানসার পর্যন্ত হতে পারে। তাই এ কারণে কারো যদি ফ্যাটি লিভার পেয়ে থাকি, বলা হয়, লিভার বিশেষজ্ঞের পরামর্শ নেওয়ার জন্য। কারণ, প্রত্যেকের মধ্যে এ সচেতনতাটা চলে এসেছে যে ফ্যাটি লিভার থেকে খারাপ কিছু হতে পারে। এ কারণে তারা লিভার বিশেষজ্ঞের পরামর্শ নেন। এ ফ্যাটি লিভারের পরিণতি কী? এ ফ্যাটি লিভারের কারণে তার কী ক্ষতি হয়ে গেছে? ভবিষ্যতে কী ধরনের ক্ষতি হতে পারে, সবকিছু নিয়ে উনারা একটি চিকিৎসা ব্যবস্থা দিয়ে থাকেন। প্রতি তিন মাস পর উনার ফলোআপে এই রোগী রাখেন।


bdnewseveryday.com © 2017 - 2018