BdNewsEveryDay.com
Sunday, July 21, 2019

ধুলা কুয়াশায় আচ্ছন্ন সড়ক, জনজীবন অতিষ্ঠ

Saturday, June 15, 2019 - 838 hours ago

শ্রীনগর-দোহার সড়ক যেন ধূলা কূয়াশায় আচ্ছন্ন হয়ে পরেছে। সড়ক ও জনপদের গুরুত্বপূর্ণ এ সড়কটির সংস্কার কাজ চলছে। কয়েক মাস পূর্বে রাস্তা প্রস্থ ও সংস্কারে খোরাখুরি শুরু করে (এন,ডি,ই) ঠিকাদারী প্রতিষ্ঠান। ব্যস্ততম সড়কটিতে যানবাহন চলাচলের কারণে অতিরিক্ত ধূলা বালি উড়ছে। দীর্ঘদিন ধরে এই সড়কটি দিয়ে বালুঝড়ে নাকাল সাধারণ যাত্রী ও পথচারীরা।

শুক্রবার (১৪জুন) সরেজমিনে দেখা যায়, উপজেলার জশুরগাঁও বাইপাশ থেকে বালাশুর পর্যন্ত সড়কে প্রায় ১০ কিলোমিটার রাস্তায় পিজ ঢালাইয়ের জন্য প্রস্তুত করা হচ্ছে। রাস্তা জুড়ে পাথরের টুকরো ও বালুকনা থাকায় বিশেষ করে মোটরসাইকেলসহ হালকা যানবাহন গুলো ঝুকিপূর্ণভাবে চলাচল করছে। এতে করে অনেক সময় দুর্ঘটনার স্বীকার হচ্ছেন পথচারীরা। যাত্রীবাহী বাস, ট্রাক ও বালুবাহী ড্রামট্রাক ও ভাড়ী যানবাহন গুলো চলাচলের কারণে পুরো সড়ক জুড়ে কূয়াশার মতো ধূলা উড়তে দেখা গেছে। এ দৃশ্য দেখে মনে হয় এযেন কূয়াশাছন্ন শীতের সকাল। অতিরিক্ত ধূলার কারণে ওই রাস্তায় আটো, রিক্সা, মোটরসাইকেল যাত্রীসহ পথচারীরা দূর্ভোগ স্বীকারের পাশাপাশি তারা স্বাস্থ্য ঝুকিতে রয়েছেন।

স্থানীয় ব্যবসায়ী এবং পথচারীরা জানান, রাস্তার কাজ চলছে কিছুটা ধূলা বালি উড়বে এটাই স্বাভাবিক। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা যদি রাস্তায় নিয়মিত পানি দিয়ে রাখেন তাহলে অতিরিক্ত ধূলা বালি থেকে কিছুটা রেহাই পাওয়া যেত। গত তিন দিনের প্রচন্ড গরম ও তাপদাহে পাশাপাশি রাস্তার ধূলা বালি জনজীবন আরো অতিষ্ট করে তোলেছে বলে জানান তারা। এ সময় সংশ্লিষ্টদের দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান স্থানীয়রা।

শ্রীনগর সওজ জোনের প্রকৌশলী মোঃ তুহিনের কাছে এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ধূলা বালি নিয়ন্ত্রণ রাখতে রাস্তায় প্রয়োজন মতো পানি দেয়া হচ্ছে। প্রচন্ড ক্ষরার কারণে পানি তাড়াতাড়ি শুকিয়ে যায়। তবে রাস্তায় সার্বক্ষনিক পানি দেয়ার জন্য দ্রুত ব্যবস্থা নিচ্ছি।

সকল


bdnewseveryday.com © 2017 - 2018