BdNewsEveryDay.com
Thursday, November 14, 2019

জুলাই থেকে ই-পাসপোর্ট

Wednesday, May 15, 2019 - 838 hours ago

আগামী জুলাই থেকে চালু করা হবে ই–পাসপোর্ট। আর এ বছরই পাসপোর্টের মেয়াদ ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা হবে। আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভায় পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের এ কথা জানান।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসের সেবা নিয়ে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন অভিযোগ নিয়ে আলোচনা হয়। বৈঠকে বলা হয়, বিশেষ করে প্রবাসে বসে পাসপোর্ট পেতে ভোগান্তি এবং প্রবাসী শ্রমিকদের সঙ্গে ভালো ব্যবহার না করার অভিযোগ রয়েছে। কমিটির সভাপতি বলেন, মধ্যপ্রাচ্যের একটি দেশে একজন শ্রমিক পাসপোর্ট করতে গিয়ে ভোগান্তিতে পড়েন। তিনি সেখানে রাষ্ট্রদূতের সঙ্গে দুর্ব্যবহার করেছেন, এমন অভিযোগে তাঁকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। এটা করা কোনোভাবেই ঠিক হয়নি। একজন শ্রমিক অভিযোগ করেছেন, তিনি পাসপোর্ট পেতে ভোগান্তিতে পড়েন। পড়ে টাকার বিনিময়ে পাসপোর্ট পান। এসব অভিযোগের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দায় এড়ানোর চেষ্টা করেন। তিনি বলেন, পাসপোর্ট এবং শ্রমিকদের বিষয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নয়। পাসপোর্ট স্বরাষ্ট্র এবং শ্রমিকদের বিষয় প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের। তাঁদের কর্মকর্তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কথা শোনেন না। তখন কমিটির সভাপতি বলেন, দায় পররাষ্ট্র মন্ত্রণালয়কেই নিতে হবে।

বৈঠক শেষে ফারুক খান সাংবাদিকদের বলেন, বৈঠকে দূতাবাস সম্পর্কে কিছু অভিযোগ নিয়ে আলোচনা হয়েছে। মন্ত্রী কিছু অভিযোগের বিষয় স্বীকার করে বলেছেন, ব্যবস্থা নেওয়া হচ্ছে। কমিটি প্রবাসে শ্রমিকদের সঙ্গে ভালো ব্যবহার করা এবং লোকবলসংকট মোকাবিলায় প্রযুক্তির সহায়তা নেওয়ার পরামর্শ দিয়েছে। তিনি বলেন, কমিটি বলেছে, বিদেশ মানেই পররাষ্ট্র মন্ত্রণালয়। যেকোনো অভিযোগের বিষয়ে দূতাবাসকে ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে স্বরাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।

ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক ও নিজাম উদ্দিন জলিল বৈঠকে অংশ নেন।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018