BdNewsEveryDay.com
Sunday, November 17, 2019

ভারতে আইএসের ভাবধারায় অনুপ্রাণিত এক জঙ্গি গ্রেপ্তার

Tuesday, April 30, 2019 - 838 hours ago

ভারতের গোয়েন্দা কর্মকর্তারা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ভাবধারায় অনুপ্রাণিত জঙ্গিকে আটক করেছে। আটককৃত ব্যক্তি কেরেলায় বোমা হামলার পরিকল্পনা করেছিলো বলে দাবি করছে গোয়েন্দা কর্মকর্তারা।

 ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) জানায়, সন্ত্রাসী কর্মকাণ্ডের ষড়যন্ত্রের অভিযোগে রিয়াস আবুবাকার (রিয়াস নামে পরিচিত) নামের এক ব্যক্তিকে আটক করা হয়েছে। তাকে মঙ্গলবার আদালতে হাজির করার কথা রয়েছে। 

কেরালায় আত্মঘাতী হামলা চালাতে চেয়েছিল রিয়াস। আর এই বিষয়টি স্বীকার করেছে সে। ২৯ বছর বয়সী এই ব্যক্তি এক বছরের বেশি সময় ধরে শ্রীলঙ্কা হামলার মাস্টারমাইন্ড জহরান হাশিমের বক্তৃতা ও ভিডিও অনুসরণ করছে।

শ্রীলঙ্কার গীর্জা ও হোটেলগুলোতে ইস্টার সানডের হামলার মাস্টারমাইন্ড হলেন জহরান হাশিম। এই ঘটনায় ২৫০ জন ব্যক্তি নিহত এবং আহত হয় আরা পাঁচ শতাদিক। ভারতীয় কর্তৃপক্ষ মনে করে হাশিম আরো অনেক ভারতীয় তরুণকে মগজ ধোলাই করেছে।

এর আগে ২০১৬ সালে কেরেলার কাসারগড় থেকে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের সঙ্গে যোগ সাজশের অভিযোগে ১৫ জন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। যাদের মধ্যে দু’জনের সঙ্গে বিশেষ সখ্যতা ছিল রিয়াসের। সেই দুই ব্যক্তির নাম আব্দুল খায়ুম এবং আবু খালিদ। তাদের সঙ্গে সিরিয়া যাওয়ার পরিকল্পনা করেছিল রিয়াস। 

তবে সিরিয়ায় না গেলেও আইএসের ভাবধারায় বিশেষভাবে অনুপ্রাণিত হয়েছিল রিয়াস। যার উপরে ভিত্তি করেই খুব শিগগরিই কেরালায় বড় ধরনের আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করেছিল সে। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত হওয়ার আগেই তাকে গ্রেপ্তার করেছে এনআইএ।


bdnewseveryday.com © 2017 - 2018