BdNewsEveryDay.com
Wednesday, November 13, 2019

গোলান মালভূমি ইস্যুতে ট্রাম্পের লক্ষ্য পূরণ হবে না: কাতার

Wednesday, April 03, 2019 - 838 hours ago

কাতারের সংসদ স্পিকার আহমাদ বিন আব্দুল্লাহ বিন যায়েদ আলে মাহমুদ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোলান মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে ঘোষণা দিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছেন। তিনি বলেন, ট্রাম্পের এই ঘোষণা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইশতেহারসহ বিভিন্ন প্রস্তাবের পরিপন্থী।

কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিউএনএ আজ (বুধবার) এ খবর দিয়েছে।

কাতারের সংসদ স্পিকার আরও বলেছেন, আমেরিকা ইসরাইলের স্বার্থে এই পদক্ষেপ নিয়েছে। তবে তা সফল হবে না। গোলান মালভূমি যে সিরিয়ার ভূখণ্ড তা অস্বীকার করা যাবে না। ট্রাম্পের পদক্ষেপ এই বাস্তবতাকে পাল্টে দিতে পারবে না। 

এর আগে কাতার সরকার এক বিবৃতিতে বলেছে, গোলান মালভূমি একটি আরব ভূখণ্ড। আন্তর্জাতিক আইন মেনে ইসরাইলকে ওই ভূখণ্ড থেকে সরে যেতে হবে। 

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের সময় তেল আবিব সিরিয়ার কাছ থেকে কৌশলগত এই এলাকাটি দখল করে নেয়। তবে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল কখনোই এর স্বীকৃতি দেয়নি।দশকের পর দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের দেশগুলো ইসরাইলের এই দখলদারিত্বের নিন্দা জানিয়ে আসছিল।

কিন্তু ট্রাম্প এবার গোটা বিশ্বকে বৃদ্ধাঙ্গুল দেখিলে দখলীকৃত ওই ভূখণ্ডের ওপর ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্বকে স্বীকৃতি দিয়েছেন। তিনি এক নির্দেশে বলেছেন, গোলান মালভূমি হচ্ছে ইসরাইলের অংশ।#

পার্সটুডে/সোহেল আহম্মেদ/২৬


bdnewseveryday.com © 2017 - 2018