BdNewsEveryDay.com
Friday, April 19, 2019

হুয়ান গুয়াইডো’র সংসদীয় দায়মুক্তি বাতিল: আটক ও বিচারে বাধা নেই

Wednesday, April 03, 2019 - 395 hours ago

ভেনিজুয়েলার পার্লামেন্টে সর্বসম্মতভাবে পাস হওয়া এক প্রস্তাবে দেশটির প্রধান বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো’র সংসদীয় দায়মুক্তি বাতিল করা হয়েছে। ভেনিজুয়েলার সুপ্রিম কোর্টের এক রায়ের পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় মঙ্গলবার এ পদক্ষেপ নেন দেশটির সংসদ সদস্যরা।

পার্লামেন্টে এই প্রস্তাব পাস হওয়ার ফলে এখন ভেনিজুয়েলা সরকার গুয়াইদো’কে গ্রেফতার এবং দেশে নির্বাচিত প্রেসিডেন্ট থাকা সত্ত্বেও নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণার দায়ে বিচার করতে পারবে। এ ছাড়া, গুয়াইদো’র বিদেশ সফরের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তা লঙ্ঘনের দায়েও আলাদাভাবে তার বিচার করা হতে পারে।

ভেনিজুয়েলার পার্লামেন্ট স্পিকার দিয়াসদাদো ক্যাবেল্লো এ সম্পর্কে বলেছেন, এই প্রস্তাব পাশের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে গুয়োইদো’র বিচার করার অনুমতি দেয়া হলো। তিনি আরো বলেন, “শান্তি বজায় রাখার স্বার্থে ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।”

ভেনিজুয়েলার প্রধান বিরোধীদলীয় নেতা গুয়াইদো এতদিন পার্লামেন্ট সদস্য হিসেবে আইনগতভাবে ‘দায়মুক্তি’ ভোগ করছিলেন।

গত জানুয়ারি মাসে তিনি এক বিক্ষোভ সমাবেশে হঠাৎ করে নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসডেন্ট ঘোষণা করেন। ২০১৮ সালের মে মাসে সেদেশে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরো বিজয়ী হন। কিন্তু গুয়াইদো ওই নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেন। তিনি মাদুরোর বিরুদ্ধে ‘ক্ষমতা দখলের’ অভিযোগ এনে তাকে অবিলম্বে পদত্যাগ করার আহ্বান জানান। #

পার্সটুডে/মুজাহিদুল ইসলাম/আশরাফুর রহমান/৩

 


bdnewseveryday.com © 2017 - 2018