BdNewsEveryDay.com
Sunday, June 16, 2019

আলজেরিয়া: অবশেষে পদত্যাগ করলেন প্রেসিডেন্ট বুতেফলিকা

Wednesday, April 03, 2019 - 838 hours ago

আলজেরিয়ার ৮২ বছর বয়সি প্রেসিডেন্ট আব্দুলআজিজ বুতেফলিকা শেষ পর্যন্ত প্রবল গণবিক্ষোভের জের ধরে পদত্যাগ করেছেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন স্থানীয় সময় মঙ্গলবার রাতে ঘোষণা করেছে, বুতেফলিকা প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদের সমাপ্তি ঘোষণা করার জন্য সাংবিধানিক পরিষদকে আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছেন। তার এ পদত্যাগ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

গত ২০ বছর ধরে আলজেরিয়ার ক্ষমতায় ছিলেন বুতেফলিকা। ২০১৩ সালে একবার স্ট্রোক করার পর তার শরীরের অবস্থা বেশি ভালো ছিল না এবং গত ছয় বছরে তিনি জনসমক্ষে খুব কম এসেছেন।

আলজেরিয়ার সংবিধান অনুযায়ী, পার্লামেন্টের উচ্চকক্ষের স্পিকার আগামী ৯০ দিন অন্তর্বর্তী প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

আলজেরিয়ার সেনাবাহিনী প্রেসিডেন্ট বুতেফলিকার ইমপিচমেন্ট দাবি করার পর তিনি পদত্যাগ করলেন। এর আগের দিন বুতেফলিকা চলতি মাসের শেষদিকে তার নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগের যে ঘোষণা দিয়েছিলেন তা প্রত্যাখ্যান করে সেনাবাহিনী তাকে ইমপিচ করার আহ্বান জানিয়েছিল।

গত ফেব্রুয়ারি মাসে প্রেসিডেন্ট বুতেফলিকা আলজেরিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে পঞ্চমবারের জন্য প্রার্থী হবেন বলে ঘোষণা করেন। তার এ ঘোষণা দেশটির জনগণের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে এবং জনতা প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে আসে।

বিক্ষোভকারীরা বলছেন, দেশের রাজনৈতিক ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে হবে এবং তরুণ সমাজের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। সরকার বিরোধীরা এই আশঙ্কা করছিলেন যে, দেশের সেনাবাহিনী ও কায়েমি স্বার্থবাদী ব্যবসায়ীদের রক্ষা করতে যেকোনো মূল্যে ক্ষমতায় থাকতে চান বুতেফলিকা। কিন্তু শেষ পর্যন্ত দীর্ঘদিনের সহযোগী সেনাবাহিনী তার বিপক্ষে চলে যাওয়ায় তিনি পদত্যাগ করতে বাধ্য হলেন।#

পার্সটুডে/মুজাহিদুল ইসলাম/আশরাফুর রহমান/৩

 


bdnewseveryday.com © 2017 - 2018