BdNewsEveryDay.com
Sunday, June 16, 2019

বন্যার্তদের সহযোগিতার আগ্রহ: পম্পেও’র বক্তব্যকে ‘মিথ্যা’ বললেন জারিফ

Wednesday, April 03, 2019 - 838 hours ago

আমেরিকা ইরানের বন্যার্তদের মাঝে ত্রাণ সহায়তা চালাতে চায় বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে দাবি করেছেন তাকে ‘মিথ্য খবর’ বলে প্রত্যাখ্যান করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি এক টুইটার বার্তায় বলেছেন, “মার্কিন অবৈধ নিষেধাজ্ঞার কারণে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি বিদেশ থেকে কোনো অর্থ গ্রহণ করতে পারছে না।” তিনি আবারো মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার এক বিবৃতিতে ইরানের বন্যা দুর্গতদের জন্য ত্রাণ সাহায্য পাঠানোর আগ্রহ প্রকাশ করে দাবি করেন, ওয়াশিংটন আন্তর্জাতিক রেডক্রসের মাধ্যমে ইরানে সাহায্য পাঠাতে চায়। তিনি বলেন, আন্তর্জাতিক রেডক্রস সাহায্যের অর্থ ইরানের রেড ক্রিসেন্টের কাছে পাঠাতে পারে।

পম্পেও এমন সময় এ দাবি করলেন যখন তার সরকারের নিষেধাজ্ঞার কারণে ইরানের বাইরে থেকে দেশটিতে অর্থ প্রেরণের সব পথ বন্ধ রয়েছে।

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি মঙ্গলবার দিনের শুরুতে জানিয়েছিলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশের বাইরে থেকে যারা ইরানের বন্যার্তদের জন্য সাহায্য পাঠাতে চান তারা অর্থ পাঠাতে পারছেন না।

প্রবল বর্ষণের কারণে গত ১৯ মার্চ থেকে ইরানের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যা দেখা দেয়। পরবর্তীতে দক্ষিণাঞ্চলের বেশ কিছু প্রদেশেও বন্যা দেখা দেয়। চলমান এ বন্যায় এ পর্যন্ত অন্তত ৫৭ জন নিহত এবং অবকাঠামোর মারাত্মক ক্ষতি হয়েছে।

এর আগে সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের ওপর আরোপিত মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করে বলেছিলেন, মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পাশাপাশি আন্তর্জাতিক বিচার আদালতের রায় লঙ্ঘন করেছে।#

পার্সটুডে/মুজাহিদুল ইসলাম/আশরাফুর রহমান/৩

 


bdnewseveryday.com © 2017 - 2018