BdNewsEveryDay.com
Thursday, April 25, 2019

‘আমার পিতা জার্মানিতে জন্মগ্রহণ করেছেন’: আবারো মিথ্যা বললেন ট্রাম্প

Wednesday, April 03, 2019 - 545 hours ago

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটো জোটের জন্য আরো বেশি অর্থ প্রদানে জার্মানিকে উৎসাহিত করার জন্য আবারো মিথ্যাচার করেছেন। তিনি দাবি করেছেন, তার পিতা জার্মানিতে জন্মগ্রহণ করেছেন। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গের সঙ্গে মঙ্গলবার হোয়াইট হাউজে এক বৈঠকে ট্রাম্প তৃতীয়বারের মতো এই মিথ্যাচার করেন।

তিনি বলেন, ন্যাটো জোটের জন্য জার্মানি তার যথাযথ অনুদান দিচ্ছে না। ট্রাম্প দাবি করেন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও জার্মানির জনগণের প্রতি তার ‘গভীর সম্মান’ রয়েছে।

এরপর তিনি এর কারণ হিসেবে দাবি করেন, “আমার পিতা ছিলেন জার্মানির একজন নাগরিক। তিনি জার্মানির একটি চমৎকার স্থানে জন্মগ্রহণ করেন। তাই জার্মানির প্রতি আমার অনেক বেশি শ্রদ্ধা রয়েছে।”

ট্রাম্প এ দাবি করলেও বাস্তবতা হচ্ছে, মার্কিন প্রেসিডেন্টের পিতা ফ্রেড ট্রাম্প ১৯০৫ সালে আমেরিকার নিউ ইয়র্ক শহরে জন্মগ্রহণ করেছিলেন।

ডোনাল্ড ট্রাম্প এর আগেও তার পিতার পরিচয় সম্পর্কে মিথ্যা বলেছেন। গত বছর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে মার্কিন সম্পর্কের কথা বলতে গিয়ে তিনি একাধিকবার ওই মিথ্যা কথার পুনরাবৃত্তি করেন। ট্রাম্প গত বছরের জুলাই মাসে ওয়াশিংটন পোস্টকে দেয়া সাক্ষাৎকারে দাবি করেন, “আমরা পিতা-মাতার দু’জনই ইউরোপ থেকে এসেছিলেন। আমার মা এসেছিলেন স্কটল্যান্ড থেকে এবং বাবা জার্মানি থেকে।”

ওয়াশিংটন পোস্ট লিখেছে, ট্রাম্পের মাত ম্যারি অ্যানে ম্যাকলিওড সত্যি সত্যি স্কটল্যান্ডে জন্মগ্রহণ করেছিলেন। তবে ট্রাম্পের পিতা নন বরং তার পিতামহ ফ্রিডরিচ ট্রাম্প জার্মানিতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি মাত্র ১৬ বছর বয়সে আমেরিকায় পাড়ি জমান এবং ম্যানহাটানের একটি সেলুনে নাপিতের কাজ নেন। #

পার্সটুডে/মুজাহিদুল ইসলাম/আশরাফুর রহমান/৩

 


bdnewseveryday.com © 2017 - 2018