BdNewsEveryDay.com
Sunday, October 20, 2019

বন্যার্তদের মাঝে ত্রাণ তৎপরতা জোরদারের নির্দেশ ইরানের সর্বোচ্চ নেতার

Wednesday, April 03, 2019 - 838 hours ago

ইরানের বন্যার্ত মানুষের দুঃখ-কষ্ট লাঘবে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার জন্য সরকারি কর্মকর্তাদের পাশাপাশি সব প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। তিনি মঙ্গলবার তেহরানে ত্রাণ ও উদ্ধারকাজে নিয়োজিত কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বৈঠকে এ নির্দেশ দেন। বৈঠকে বন্যা দুর্গত প্রদেশগুলোর ত্রাণ ও উদ্ধার তৎপরতার সর্বশেষ পরিস্থিতি পর্যালোচনা করা হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি, মন্ত্রিসভার কয়েকজন সদস্য, সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি, ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি এবং দেশের ত্রাণ সংস্থাগুলোর প্রধানরা উপস্থিত ছিলেন।

বৈঠকে সর্বোচ্চ নেতা দুর্গত এলাকাগুলোতে এরইমধ্যে যে ত্রাণ কার্যক্রম চালানো হয়েছে তার প্রশংসা করেন। পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা যেভাবে বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন এবং সাধারণ মানুষও যেভাবে দুর্গত এলাকাগুলোর সাহায্যে এগিয়ে এসেছেন তাতে তিনি সন্তোষ প্রকাশ করেন।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী একইসঙ্গে বলেন, বন্যার পানি নেমে যাওয়ার পর দুর্গত লোকজন তাদের স্বাভাবিক জীবনে ফিরে না যাওয়া পর্যন্ত অত্যন্ত আন্তরিকতার সঙ্গে ত্রাণ কার্যক্রম চালিয়ে যেতে হবে।

এ ছাড়া, বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয়ের স্বল্প ও দীর্ঘমেয়াদি বৈষয়িক ও মনস্তাত্ত্বিক ক্ষতিকে সর্বনিম্ন পর্যায়ে রাখার লক্ষ্যে আগাম ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন ইরানের সর্বোচ্চ নেতা। তিনি বলেন, অতিবৃষ্টি হলেই যেন বন্যা পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য নদী ও বাঁধগুলোকে ড্রেজিং করাসহ অন্যান্য আগাম পদক্ষেপ নিতে হবে। এবারের বন্যাকে তিনি ভবিষ্যতের যেকোনো প্রাকৃতিক বিপর্যয় প্রতিরোধের শিক্ষা হিসেবে গ্রহণ করার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, বাঁধ নির্মাণ, সড়ক ও রেলপথ স্থাপন এবং নগর উন্নয়ন পরিকল্পনা করার সময় সম্ভাব্য প্রাকৃতিক বিপর্যয়ের কথা গভীরভাবে বিবেচনা করতে হবে।

ইরানে অতিবৃষ্টির ফলে দু’সপ্তাহ আগে থেকে আকস্মিক বন্যা দেখা দেয়। দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের বেশ কিছু প্রদেশে চলমান এ বন্যায় এ পর্যন্ত অন্তত ৫৭ জন নিহত এবং অবকাঠামোর মারাত্মক ক্ষতি হয়েছে।#

পার্সটুডে/মুজাহিদুল ইসলাম/আশরাফুর রহমান/৩

 


bdnewseveryday.com © 2017 - 2018