BdNewsEveryDay.com
Friday, April 19, 2019

আইসল্যান্ডকে উড়িয়ে দিল ফ্রান্স

Tuesday, March 26, 2019 - 600 hours ago

নিজেদের মাঠে সোমবার রাতে বাছাইয়ের ‘এইচ’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জিতে ইউরোর গত আসরের রানার্সআপ ফ্রান্স। মলডোভাকে ৪-১ গোলে হারিয়ে এবারের বাছাই শুরু করেছিল দিদিয়ের দেশমের দল। অ্যান্ডোরাকে ২-০ গোলে হারিয়ে বাছাই শুরু করা আইসল্যান্ড পেলো প্রথম হারের স্বাদ।

শুরু থেকে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকা ফ্রান্স এগিয়ে যায় উমতিতির দ্বাদশ মিনিটের গোলে। বাঁ দিক থেকে এমবাপের বাড়ানো ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন বার্সেলোনার এই  ডিফেন্ডার।

ষোড়শ মিনিটে গিলফি সিগুর্দসনের হেড ফিরিয়ে গত ইউরোতে কোয়ার্টার-ফাইনাল খেলা আইসল্যান্ডকে সমতায় ফিরতে দেননি উগো লরিস। একটু পর জিরুদের হেড শেষ মুহূর্তে ফিস্ট করে ব্যবধান দ্বিগুণ হতে দেননি গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের শুরুতে প্রথম আক্রমণটি করে গত বিশ্বকাপে আর্জেন্টিনাকে ড্রয়ে রুখে দেওয়া আইসল্যান্ড। বিরকির বিয়ারসনের কাছের পোস্টে নেওয়া শট ফেরান লরিস।

৪৯তম মিনিটে পাল্টা আক্রমণে সুযোগ পেয়েছিল বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স কিন্তু বল নিয়ে বোল্ট গতির দৌড়ে এসে এমবাপের তৈরি করে দেওয়া সুযোগ কাজে লাগাতে পারেননি জিরুদ।

ব্যবধান দ্বিগুণ করতে একের পর এক আক্রমণ করলেও আইসল্যান্ডের রক্ষণ দেয়াল ভাঙতে পারছিল না ফ্রান্স। বাঁজামাঁ পাভার্দ, অতোঁয়ান গ্রিজমানের দূরপাল্লার শটের পর ৬১তম মিনিটে একইভাবে চেষ্টা করেন উমতিতি কিন্তু সফল হননি কেউই। এরপর পল পগবার চিপ করে বাড়ানো বলে অফসাইডের ফাঁদ ভেঙে জিরুদের ফ্লিকের প্রচেষ্টাও উপরের জাল কাঁপায়।

জিরুদের গোলেই ৬৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নেয় ফ্রান্স। ডান দিক থেকে পাভার্দের ক্রস ঝাঁপিয়ে পড়া গোলরক্ষককে ফাঁকি দেওয়ার পর সহজেই জাল খুঁজে নেন ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড।

এ গোলেই ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার তালিকায় জিরুদ এককভাবে উঠে এলেন তৃতীয় স্থানে। এতদিন দেভিদ ত্রেজেগের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থানে ছিলেন তিনি। এ তালিকায় ৪১ গোল নিয়ে মিশেল প্লাতিনি দ্বিতীয় স্থানে ও ৫১ গোল নিয়ে থিয়েরি অঁরি আছেন শীর্ষে।

৭৮তম মিনিটে ফ্রান্সের জয় অনেকটাই নিশ্চিত করে দেন এমবাপে। গ্রিজমানের বাড়ানো বল ধরে গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডারকে ছিটকে দিয়ে নিখুঁত শটে স্কোরলাইন ৩-০ করেন পিএসজির এই ফরোয়ার্ড।

দুই ফরোয়ার্ডের দারুণ বোঝাপড়ায় চতুর্থ গোলটি পায় ফ্রান্স। এমবাপের ব্যাক হিল করে বাড়ানো বল ধরে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন গ্রিজমান।

গ্রুপের অন্য ম্যাচে মলডোভাকে ৪-০ গোলে হারিয়েছে তুরস্ক। অ্যান্ডোরার বিপক্ষে ৩-০ গোলে জিতেছে আলবেনিয়া।


bdnewseveryday.com © 2017 - 2018