BdNewsEveryDay.com
Sunday, October 20, 2019

ভূমি কর্মকর্তার বিরুদ্ধে সরকারি গাছ বিক্রির অভিযোগ

Monday, March 25, 2019 - 838 hours ago

তবে ওই কর্মকর্তা প্রশাসনের মৌখিক অনুমতি নিয়ে গাছ বিক্রি করেছেন বলে দাবি করছেন।  

সাহাব উদ্দিন নামের ওই ব্যক্তি শাকুয়াই ইউনিয়ন ভূমি কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন।

শাকুয়াই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজিম উদ্দিন আহম্মেদ বলেন, সপ্তাহ খানেক আগে গাছ বিক্রির বিষয়টি তিনি লোক মারফত শুনেছেন। হঠাৎ করে এতগুলো গাছ বিক্রি করায় ভূমি অফিসের চারদিক খোলামেলা হয়ে গেছে। আগে মানুষ কাজ করতে এসে গাছ তলায় বিশ্রাম নিত, কিন্তু এখন তা আর সম্ভব নয়।

স্থানীয় কাজল মিয়া, মিলন হোসেন, বজলুর রশিদ ও হাসিম উদ্দিন বলেন, সরকার মানুষকে পরিবেশ রক্ষা করার জন্য বারবার গাছ লাগানোর কথা বলছে, কিন্তু ভূমি কর্মকর্তা সরকারি লোক হয়ে কীভাবে ২০-২৫টি মেহগনি ও জাম গাছ বিক্রি করলেন তা তাদের বোধগম্য নয়।



আগে মানুষ গাছতলায় বসে ছায়া উপভোগ করত; কিন্তু এখন পরিবেশ নষ্ট হচ্ছে। এখানে অনেক অতিথি পাখিরও আশ্রয়স্থল ছিল বলে তারা জানান।

শাকুয়াই ইউনিয়ন ভূমি কর্মকর্তা সাহাব উদ্দিন বলেন, “দুটি গাছ ভূমি অফিসের টিনের ছাদে হেলে পড়েছিল; তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার মৌখিক অনুমতি নিয়ে আমি গাছ গুলো বিক্রি করেছি।”

কিন্তু বাকি গাছগুলোর বিষয়ে জানতে চাইলে তিনি সদুত্তর দিতে পারেননি।

হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, “একটি গাছের কিছু অংশ বেশ কয়েক বছর ধরে রাস্তার পাশে পড়েছিল সেটি আমি ভূমি কর্মকর্তাকে বিক্রি করতে বলেছিলাম। সে আমার কথা না শুনে বেশ কয়েকটি গাছ বিক্রি করে দিয়েছে। তাই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”



ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা এ কে এম রুহুল আমীন বলেন, “সরকারি গাছ বিক্রি করলে বন বিভাগের অনুমতি নিতে হয়। শাকুয়াই ভূমি অফিসের গাছ বিক্রির অনুমতি নেওয়ার বিষয়টি আমার জানা নেই। বন বিভাগ বিষয়টি খোঁজখবর নেবে।”

অনিয়ম হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে জানান তিনি।


bdnewseveryday.com © 2017 - 2018