BdNewsEveryDay.com
Sunday, March 24, 2019

তুরাগ দখলকারীদের উচ্ছেদ দাবিতে টঙ্গীতে মানববন্ধন

Friday, March 15, 2019 - 238 hours ago

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে তুরাগ নদ দখল ও দূষণের প্রতিবাদে টঙ্গীর তুরাগ সেতুর পাশে মানববন্ধন ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কর্মসূচিতে তুরাগকে দখলকারীদের হাত থেকে বাঁচাতে অবিলম্বে উচ্ছেদ অভিযানের পাশাপাশি নদ খনন ও সংস্কার করে নাব্যতা ফিরিয়ে আনার দাবি জানানো হয়।

নদী বাঁচাও আন্দোলনের নেতা কালিমুল্লাহ ইকবালের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তারা বলেন, দখল ও দূষণে টঙ্গীর তুরাগ নদ একটি মরা খালে পরিণত হয়েছে। পচা পানির দুর্গন্ধে এলাকার পরিবেশ অসহনীয়। পাগাড়, রাজাবাড়ী, টঙ্গী সেতু এলাকা, কামারপাড়া, আশুলিয়া ও এর আশপাশের এলাকায় তুরাগ দখল করে নিয়েছে দুর্বৃত্তরা। তুরাগের দুই পারে নির্মাণ করা হয়েছে অবৈধ ঘর-বাড়ি, শিল্পকারখানা ও কাঁচা-পাকা বিশাল বিশাল স্থাপনা।

আরো বক্তব্য দেন গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মোজাম্মেল হক, গাজীপুর সিটি কর্পোরেশনের কাউন্সিলর গিয়াস উদ্দিন সরকার ও রাখি সরকার, বাংলাদেশ মানবাধিকার কমিশনের সহ-সভাপতি কাজী মোহাম্মদ সেলিম, সাধারণ সম্পাদক নাজমুল বারী চৌধুরী, মানবাধিকার নেত্রী বীনা আক্তার, আশরাফ টেক্সটাইল মিলস স্কুলের প্রধান শিক্ষক মো. আনোয়ার হোসেন, নদী বাঁচাও আন্দোলনের কর্মসূচি সমন্বয়কারী মো. সানাউল্লাহ প্রমুখ। 

কর্মসূচিতে স্থানীয় স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, মুক্তিযোদ্ধা, জনপ্রিতিনিধি, মানবাধিকারকর্মী, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তি ও পরিবেশ আন্দোলনকারী নেতারা অংশ নেন। এ সময় ‘নদী দূষণ বন্ধ করি, নদীমাতৃক বাংলাদেশ গড়ি’, ‘দাবি আমাদের একটাই, দূষণমুক্ত তুরাগ চাই’, ‘ময়লার জন্য আছে ঝুড়ি, নদীতে ময়লা না ফেলি’, -এসব স্লোগানসংবলিত প্ল্যাকার্ড বহন করে শিক্ষার্থীরা। 


bdnewseveryday.com © 2017 - 2018