BdNewsEveryDay.com
Saturday, May 25, 2019

চকবাজারের হতাহতের ঘটনায় মন্ত্রিসভার শোক

Monday, March 04, 2019 - 838 hours ago

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকের শুরুতেই এই শোক প্রস্তাব গ্রহণ করা হয় বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন।

তিনি বলেন, চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জন নিহত ও ৫৫ জন আহতের ঘটনায় মন্ত্রিসভা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে, নিহতদের তাদের আত্মার মাগফিরাত কামনা করেছে।

এছাড়া হতাহতদের পরিবারের সদস্যদের প্রতি মন্ত্রিসভা সমবেদনা জ্ঞাপন করেছে বলেও জানান তিনি।

গত ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর ৬৭টি লাশ উদ্ধারের পাশাপাশি নয়জনকে অগ্নিদগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়, এদের মধ্য থেকে চারজন মারা যান।

অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিস যে ৬৭টি লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠিয়েছিল, তার মধ্যে ৪৮ জনের মরদেহ শনাক্ত করার পর স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বাকিদের শনাক্ত করার জন্য তাদের সম্ভাব্য স্বজনদের ডিএনএ নমুনা নিয়েছে সিআইডি; লাশের ডিএনএ নমুনার সঙ্গে তা মিলিয়ে শনাক্ত হওয়ার পর হস্তান্তর করা হবে লাশগুলো।

চকবাজারে হতাহতের ঘটনায় গত ২২ ফেব্রুয়ারি সব ধর্মীয় উপসনালনে দোয়া করা হয়। এছাড়া ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রীয় শোক পালন করা হয়।

পলান সরকারের মৃত্যুতে মন্ত্রিসভার শোক

মানুষকে বই পড়ায় উদ্বুদ্ধ করতে রাজশাহীর গ্রামে গ্রামে নিজের টাকায় বই বিলি করে অভিনব এক আন্দোলনের সূচনা করা পলান সরকারের মৃত্যুতে শোক প্রকাশ করেছে মন্ত্রিসভা।

গত ১ মার্চ রাজশাহীর বাঘা উপজেলার বাউসা গ্রামে নিজের বাড়িতে মারা যান তিনি। ৯৮ বছর বয়সী পলান সরকার বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

বই পড়া আন্দোলনকে উজ্জীবিত করার জন্য একুশে পদক পান পলান সরকার। এছাড়া বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপও পান তিনি।

শফিউল বলেন, পলান সরকারের মৃত্যুতে মন্ত্রিসভা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে, শোকসস্তপ্ত পরিবারের সদস্যদের গভীর সমবেদনা প্রকাশ করেছে মন্ত্রিসভা।


bdnewseveryday.com © 2017 - 2018