BdNewsEveryDay.com
Thursday, April 25, 2019

বাংলাদেশের ফুলের বাজার নিয়ে যা বললেন মার্কিন রাষ্ট্রদূত

Monday, February 11, 2019 - 838 hours ago

মার্কিন রাষ্ট্রদূত হার্ল রবার্ট মিলার বলেছেন, বাংলাদেশে বছরে ১৫শ’ মিলিয়ন ডলারের ফুলের বাজার রয়েছে। এ বাজার প্রতিনিয়ত বাড়বে এবং রফতানির সম্ভাবনা রয়েছে। এছাড়া ফুল চাষে নারীদের আগ্রহ রয়েছে। এ সম্ভাবনা বাড়াতে এবং চাষীদের উন্নয়নে ইউএসআইডি কাজ করছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের সাথে মার্কিন সরকারের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। তবে তারা কৃষিক্ষেত্রে বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায়। সোমবার বেলা ১১টার দিকে ফুলের রাজধানী যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি ও পানিসারা এলাকায় ফুল চাষাবাদ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত হার্ল রবার্ট মিলার যশোর ও খুলনা এলাকার পরির্দশনের অংশ হিসেবে ২০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে আজ গদখালিতে যান। প্রথমে তিনি স্ত্রী মিশেলকে নিয়ে বিভিন্ন ফুলের শেড পরিদর্শন করেন। এরপর তিনি স্থানীয় চাষী ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করেন। এসময় চাষীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে মার্কিন সরকারের সহায়তা কামনা করেন। এসময় মিলার তাদের পাশে থাকার আশ্বাস দেন।

ইউএসআইডির প্রাইভেট সেক্টর বিভাগের উপদেষ্টা অনুরদ্ধ রায় জানান, তারা চাষীদের উন্নত চাষাবাদ ও মানসম্মত ফুল উৎপাদনের বিষয়টি গুরুত্ব দিয়ে কাজ করছে। এতে উৎপাদন ১৫০ ভাগ পর্যন্ত বেড়েছে। এজন্য পানিসারায় বাংলাদেশের প্রথম ফ্লাওয়ার স্টোর নির্মাণ করেছে। আগামীতে প্যাকেজিং, গ্রেডিং ও রফতানি সম্ভাবনা নিয়ে কাজ করবে।

সকল


bdnewseveryday.com © 2017 - 2018