BdNewsEveryDay.com
Monday, February 18, 2019

স্বচালিত গাড়ির দৌড়ে এবার অ্যামাজন

Monday, February 11, 2019 - 175 hours ago

অ্যামাজনের এই পদক্ষেপ স্পষ্ট ইঙ্গিত দেয় যে, নতুন উদ্ভাবনের এই খাত ছাড়তে চায় না অ্যামাজন-- খবর সিএনএন-এর।

অ্যামাজনের এক বিবৃতিতে বলা হয়, “স্বয়ংক্রিয় প্রযুক্তির ব্যবহারে আমাদের কর্মীদের চাকুরি আরও নিরাপদ এবং আরও বেশি কার্যকর বানানোর সম্ভাবনা রয়েছে, হোক সেটা কারখানায় বা রাস্তায়। আর আমরা এই সম্ভাবনা নিয়ে উচ্ছ্বসিত।”

অ্যামাজন ছাড়াও স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করেছে সিলিকন ভ্যালির ভেনচার ক্যাপিটাল প্রতিষ্ঠান সিকোইয়া, লাইটস্পিড ভেনচার পার্টনারস এবং শেল ভেনচার। এই রাউন্ডে আরোরার তহবিল সংগ্রহ হয়েছে মোট ৫৩ কোটি মার্কিন ডলার। এতে প্রতিষ্ঠানটির বাজার মূল্য দাঁড়িয়েছে আড়াইশ’ কোটি ডলারে।

প্রতিষ্ঠানটিতে অ্যামাজন কী পরিমাণ বিনিয়োগ করেছে তা স্পষ্ট করে বলা হয়নি। বিনিয়োগের ফলে প্রতিষ্ঠান দু’টির মধ্যে কোনো অংশীদারিত্ব হবে কিনা তা জানায়নি কোনো প্রতিষ্ঠানই।

২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে সরবরাহ খরচ প্রায় দ্বিগুণ হয়েছে অ্যামাজনের। স্বয়ংক্রিয় সরবরাহ যান এই খরচ কমাতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে স্বয়ংক্রিয় ড্রোন নিয়ে পরীক্ষা চালিয়েছে অ্যামাজন। চলতি মাসের শুরুতে এমবার্ক-এর একটি স্বয়ংক্রিয় ট্রাককে দেখা গেছে অ্যামাজনের ট্রেইলার টানতে।

এবার অরোরায় বিনিয়োগের মাধ্যমে পুরোদমে এই খাতে নামতে যাচ্ছে অ্যামাজন।

অরোরায় কর্মী সংখ্যা দুইশ’র বেশি। ওপেন প্ল্যাটফর্ম হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ি ও ট্রাকগুলো নিরাপদে চলাচলের জন্য একে অপরের সঙ্গে ডেটা শেয়ার করে এতে।

ইতোমধ্যেই ফোক্সভাগেন, হিউন্দাই ও গাড়ি নির্মাতা চীনা প্রতিষ্ঠান বাইটন-এর সঙ্গে অংশীদারিত্ব রয়েছে অরোরার।


bdnewseveryday.com © 2017 - 2018