BdNewsEveryDay.com
Friday, April 26, 2019

এইডস রোধে পুরুষদের খতনার পরামর্শ

Monday, February 11, 2019 - 838 hours ago

বিশ্বের অনেক দেশেই এইডস ছড়িয়ে পড়ছে। এর মুক্তির উপায় নিয়েও আলোচনা চলে বিস্তর। এবার এইডসের বিস্তার রোধে খতনা করার পরামর্শ দিলেন এক নারী। তিনি আফ্রিকার তানজানিয়ার নারী পার্লামেন্ট সদস্য জ্যাকলিন গনিয়ানি। এই নারী সদস্য এইচআইভি এইডসের বিস্তার রোধে তানজানিয়ায় পুরুষ সংসদ সদস্যদের খতনা করা আছে কি না, সেটা পরীক্ষা করতে বলেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জ্যাকলিন গনিয়ানি বলেছেন, সংসদে তাঁর যেসব পুরুষ সহকর্মীর খতনা করানো হয়নি, তাঁদের অবশ্যই এই প্রক্রিয়ার মধ্যে আনতে হবে। অবশ্য তাঁর দাবির পক্ষে এবং বিপক্ষে দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছেন তাঁর সহকর্মীরা।

তানজানিয়ায় জনস্বাস্থ্যের জন্য এইচআইভি একটি বড় ধরনের হুমকির ব্যাপার। দেশটির ৭০ শতাংশ পুরুষের খতনা করা আছে।  ২০১৬ সালের হিসাব অনুযায়ী, দেশটির ৫ শতাংশ প্রাপ্তবয়স্ক পুরুষ এইচআইভিতে আক্রান্ত। আর এতেই বিশ্বের শীর্ষ এইডস আক্রান্ত দেশগুলোর তালিকায় ১৩ নম্বরে আছে তানজানিয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) বলছে, খতনা করানো থাকলে এইচআইভিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৬০ শতাংশ পর্যন্ত কমে যায়। ইতিমধ্যে আফ্রিকার বিভিন্ন দেশ খতনা প্রক্রিয়া কর্মসূচি শুরু করেছে। এ কারণেই পুরুষ সংসদ সদস্যদের খতনা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জ্যাকলিন।

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে


bdnewseveryday.com © 2017 - 2018